Jaler opare - 2 books and stories free download online pdf in Bengali

জলের ওপারে - 2

দুই

দাদুর মুখ থেকে সোমালিয়ায় কিন্জানের গল্প শুনে সবাই অবাক হয়ে গেল। খুব কম বয়স থেকেই কিন্জান মনোযোগ দিয়ে নায়াগ্রা জলপ্রপাত দেখত। সিনেমা বা টিভির স্ক্রিন দেখার সময় বাচ্চারা যেমন চেতনা হারায়, সে এই বিশালাকার জলপ্রপাতের দিকে তাকিয়ে থাকতো। ভিজে সিলভার স্ক্রিনের মতো, জলের অসীম চাদরটি ছেলেটিকে এতটাই মুগ্ধ করেছিল যে সে পুরো বিশ্বকে ভুলে গিয়েছিল। এমনকি যখন আমেরিকান সেনাবাহিনীতে সৈনিক, তার পিতার মৃত্যুর সংবাদ পেয়েওরাসবি  সে সেখানে কয়েক ঘন্টা বসে থাকার স্বাভাবিক অভ্যাস ত্যাগ করেনি। কিন্জানের মা রাস্বী চেয়েছিলেন তার ছেলে সেনাবাহিনীতে যোগ দিক। যদিও সে সেনাবাহিনীতে যোগ দিতে চায়নি, পনের বছর বয়সী ছেলে তার মা তাকে যা করতে বলেছিল তাই করেছিল।

একজন ব্যক্তি অন্যের কথা শুনে কোনও কাজ নিতে পারে, তবে সে তাতে চিরকাল থাকতে পারে না। কিন্জানও সেনাবাহিনী থেকে ফিরে এল। তার একমাত্র আবেগ ছিল নায়াগ্রার সর্বোচ্চ পয়েন্ট থেকে দ্রুত স্রোতের সাথে প্রবাহিত হয়ে নীচে নেমে আসা। সে অনেক রকম কাজ করেছে। অর্থ যোগ করত, তারপরে নায়াগ্রা জলপ্রপাতটি পেরোনোর ​​জন্য কীভাবে প্রতিরক্ষা করা যায় সে সম্পর্কে চিন্তাভাবনা করত। তার মা রাস্বী এর তীব্র বিরোধিতা করেছিলেন। তিনি এই পাগলামি ছেড়ে দিতে তাকে সব ভাবে বুঝিয়ে ছিলেন। ছেলের একগুঁয়েমিও তাকে বর্বরতার দ্বারপ্রান্তে ঠেলে দেয়। ছেলেটির ম্যানিয়া থেকে মুক্তি পেতে তিনি যে কোনও দৈর্ঘ্যে যেতে প্রস্তুত ছিলেন। তিনি তার ছেলেকে গৃহবন্দী করে রেখেছিলেন, উচ্চ বেতনের গার্ডদের নিয়োগ দিয়েছিলেন যারা তাকে নায়াগ্রা জলপ্রপাতের কাছে যেতে দেয় না। তিনি ছেলেটিকে বাফেলো সিটি থেকে দূরে সরিয়ে দেওয়ার চেষ্টাও করেছিলেন।

তবে মা যত বেশি আটকাতে চেষ্টা করলেন, ছেলের যা ইচ্ছা তাই করার আগ্রহ তত বাড়ল। যদিও মা এবং ছেলে একসাথে বাস করছিলেন, এই বৈরিতা সর্বদা সেখানে ছিল। কিন্জান সেনাবাহিনীর চাকরিতে উদ্বিগ্ন হয়ে ফিরে এসে এখন এই বিশাল জলপ্রপাতটি অতিক্রম করতে চেয়েছিল, জেনে মা রাস্বী আতঙ্কিত হয়ে পড়েছিলেন। তিনি তার ছেলেকে সেনাবাহিনীতে যোগ দিতে পাঠিয়েছিলেন যদিও এতে সর্বদা মারা যাওয়ার আশঙ্কা রয়েছে, কিন্তু এই মারাত্মক খেলায় তো তার মৃত্যু নিশ্চিত ছিল। রাস্বী এই চিন্তায় এতটাই আতঙ্কিত যে বিশ্বের বৃহত্তম প্রবাহিত নদীর সাথে খেলার জন্য কিন্জানের অনুরাগ গড়ে উঠেছে।

এই বাড়িতে সর্বদা ইঁদুর-বিড়ালের খেলা চলছিল। রাস্বী সর্বদা তার পুত্রকে সেনাবাহিনীতে ফিরিয়ে আনার চেষ্টা করেন, কিন্জান সর্বদা এমন সরঞ্জাম তৈরির চেষ্টা করে যা তাকে নিরাপদে নায়াগ্রা জলপ্রপাত অতিক্রম করতে সাহায্য করতে পারে। কিন্জান ছিল দুর্দান্ত সাঁতারু। জলে মাছের মতো খেলা তাঁর পক্ষে বাচ্চাদের খেলা ছিল। তার জীবনের একমাত্র স্বপ্ন, নায়াগ্রা ঘূর্ণিঝড়ে ভরা জলের মধ্যে ঝাঁপিয়ে, আকাশের উচ্চতা থেকে নেমে এসে এই ঐশ্বরিক জলপ্রপাতের উপরে তাঁর বিজয়ের পতাকা উত্তোলন করবে। তার একমাত্র স্বপ্ন ছিল জল দেবতার মতো জলপ্রপাতে আসা। এই স্বপ্নের জন্য, সে তার মায়ের সাথে যুদ্ধ করছিল, তার জীবিকা নির্বাহের জন্য লড়াই করছিল, এবং নিজের জীবনের সাথে লড়াই করছিল।

সে তাদের কথাও শুনেছিল, সাহস করে যারা এই কাজটি করেছিল, ব্যর্থ হয়েছিল এবং তাদের নামগুলি এই কীর্তির ইতিহাসে অসফল প্রার্থীদের তালিকায় যুক্ত হয়েছিল। এই গল্পগুলি তাকে ভয় দেখায়নি তবে তাকে আরও সতর্ক করে তুলেছিল যে তারা যে ভুল করেছিল তার পুনরাবৃত্তি করা উচিত নয়। এই কীর্তিটি থেকে তার নাম, খ্যাতি বা সম্পদ উপার্জনের ধারণা ছিল না। তার প্রতিযোগিতা ছিল চলমান জলের সাথে, কীভাবে সে সেই রৌপ্য ঠান্ডা স্রোতের গতির উপর চড়ে ঢেউয়ের ঝড়ের উপর উপলব্ধি আঁট করবে। তার তরুণ মস্তক ঝরনা অভিষেকের জন্য আতুর ছিল।

রাস্বীর মতো দৃঢ় মহিলা, যিনি সৈনিক স্বামীকে হারানো সত্ত্বেও তার একমাত্র পুত্রকে সেনাবাহিনীতে প্রেরণ করার জন্য ঝুঁকছিলেন এবং তাঁর জন্য সেই বিপজ্জনক পথটি বেছে নিয়েছিলেন, প্রায়শই ভাবতেন যে প্রকৃতি কেন এমন এক অতিপ্রাকৃত স্বপ্নকে সতেরো বছরের বালকের মনে জাগিয়ে তুলেছে! তিনি তার বিদ্রোহী পুত্রকে থামাতে যে কোনও পরিমাণে যেতে পারেন। তিনি মৃত্যু কে ভয় পেতেন না, জীবনকেও ভালো বাসতেন না, তিনি এই ‘খেলা’য় ছেলের ভবিষ্যত হারানোর বিরুদ্ধে ছিলেন। দেশটির সেনাবাহিনী দরকার, আবেশী নয়, এটি ছিল তাঁর চিন্তাভাবনা।

তার উদ্ভট আবিষ্কারের সময়, কিন্জান কিনজান জেনেছিল যে দ্রুত স্রোতে কাঠের অবলম্বন খুব বেশি নিরাপদ হবে না, কারণ অনেক কাঠের নৌকা এখন বীরদের ব্যর্থ গল্পের অংশ ছিল। এটি প্লাস্টিকের যুগ ছিল সম্ভবত এটি ছিল সঠিক জিনিস। বিমানের প্যারাশুটগুলি এখন সফলভাবে ব্যবহৃত হয়েছিল। তবে এই ব্যবস্থা ব্যয়বহুল ছিল এবং কিন্জানের আবেগময় উত্সাহের জন্য কোনও স্পনসর ছিল না। পুরো বিশ্ব একজন সফল ব্যক্তির পিছনে ছুটে যায়, তবে সাফল্যের স্বপ্ন দেখে এমন এক যুবকের পিছনে কে ছুটবে! তার নিজের মা যিনি তাকে জন্ম দিয়েছিলেন, তিনি তার স্বপ্নটি ছিন্নভিন্ন করার চেষ্টা করছিলেন।

কিন্জানের বন্ধুরা প্রথমে তার পরিকল্পনাগুলি নিয়ে মজা করে, তবে ধীরে ধীরে বন্ধুরা তাকে সহায়তা করতে শুরু করে। তারা বিভিন্নভাবে তার সাহায্যে আসতে শুরু করে। টাকার অভাব ক্রমশ কমতে লাগলো। দৌড় ঘোড়ার উপর যে বন্ধু যাত্রা করছে, তার গতি বাড়ানোর জন্য একটি সবুজ পতাকা দেখানো রোমাঞ্চকর। কিন্জান অনুভব করেছিল যে এই মুহূর্তে তার স্বপ্ন তার নাগালের মধ্যে রয়েছে।

রাস্বীর কাছে টাকা ছিল না তবে তিনি খুব পরিশ্রমী, খুব হিসাব-নিকাশকারী ছিলেন। তিনি কখনও কিন্জানের কোনও কিছুর অভাব হতে দেননি। তাঁর সমস্ত জমানো সম্পদ ছিল কিন্জানের জন্য। কিন্তু যখন কিন্জান তার উদ্দেশ্য পূরণের জন্য কিছু অর্থ ব্যয় করতে চেয়েছিল, রাস্বী অনুভব করলেন যেন ছেলেটি তার হৃদয় কেটে শকুনদের খাওয়ানোর জন্য ছড়িয়ে দিচ্ছে। তিনি তার মিশনটি ব্যর্থ করতে বিভিন্ন কৌশল অবলম্বন করেছিলেন। কখনও ব্যয়ের খাতিরে, কখনও সময়ের স্বার্থে তাকে দোষ দেওয়া হত।

  এদিকে কিন্জান তার লক্ষ্য সম্পর্কে নিশ্চিত, তার খাওয়া বা পরার কোনও আগ্রহ নেই। সে নূন্যতম পোশাক পরতে এবং মাছ খাওয়ার সাথে সন্তুষ্ট থাকতে প্রস্তুত ছিল। তবে তার প্রকল্পটি সফল করতে তার অর্থের প্রয়োজন। রাস্বী তার খুব ভাল যত্ন করতেন, তার জন্য বিভিন্ন জিনিস রান্না করতেন। একমাত্র আশা যে তিনি কিন্জানকে তার উদ্দেশ্য থেকে সরিয়ে দেবেন। রাস্বী শুনেছিলেন, ছেলেদের যদি তাদের মৃত্যুর ভয়ংকর দৃশ্য দেখানো হয়, তবে তারা আতঙ্কিত হয়ে পড়ে। তিনি এটি পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছেন।

এক রাতে যখন কিন্জান তার ঘরে আরামে ঘুমাচ্ছিল, তার মা চুপচাপ তার বিছানা থেকে উঠে কিন্জানের ঘরের দিকে তাকাতে তাকাতে নিজের আলমারির দিকে এগিয়ে গেলেন। তার জামাকাপড়ের মাঝে একটি ছোট কালো জিনিস বের করে পকেটে লুকিয়ে রাখলেন, এবং তার পুরানো বড় টুপি মাথায় রেখে ঘর থেকে বেরিয়ে গেলেন। রাতে প্রায় তিন ঘন্টা কাটিয়ে তিনি ফিরে আসেন। তিনি এসে তাঁর ঘরে শুয়ে পড়লেন যেন কিছুই ঘটেনি। পরের দিন সকালে চোখ খুলতেই কিন্জান হতবাক হয়ে যায়। তার চারপাশে চারটি কঙ্কাল দেখতে পায়. এবং এই কঙ্কালের উপরে তার মুখের জায়গায় তাঁর মা রাস্বীর মুখের ছবি দেখতে পায়। রাস্বীই নিজের ছবি তুলে খুলিগুলিতে আটকে রেখেছিলেন, শুধু তাই নয়, টেবিলে থাকা ট্যাপ রেকর্ডারে শোকের সুর বাজছিল। কিন্জান মারাত্মকভাবে হতাশ হয়ে পড়ে। তবে সে ধৈর্য হারায়নি এবং তার প্রতিদিনের রুটিন নিয়ে ব্যস্ত রইল। সেদিন দুপুরে সে খাবার খায়নি। সে লক্ষ করেছে যে রাস্বীও খান নি।

কিন্জানের মনটা খুব খারাপ হয়ে গেলো। রাত কেটে গেল এভাবেই। কিন্জানের উদ্দেশ্যও একই রকম ছিল। সে তার প্রস্তুতি একইভাবে চালিয়ে যায়। যদিও তার মায়ের মৃত্যুর দৃশ্যটি তাকে বিরক্ত করেছে। তারপরে একদিন সে দেখল তার মা ব্যাগ প্যাক করছেন। সে খুব ভাল করেই জানত যে তার মার আর কোনও জায়গা নেই। সে খানিকটা বিচলিত হলো, কারন মাকে গৃহহীন করার কথা সে ভাবতে পারেনা। বাবার কথা তার খুব একটা মনে নেই কারণ সে খুব ছোটো ছিল যখন তার বাবা সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন এবং বাড়িতে খুব কমই থাকতেন। সুতরাং সে বাবাকে মিস করেনি তবে মা ছিলেন বাড়ির অবিচ্ছেদ্য অংশ, রেশন আনা, রান্না করা, ঘর পরিষ্কার করা, তাঁর কাপড় সাজানো, বিছানা তৈরি করা, অসুস্থ অবস্থায় তাকে নার্সিং করা, সর্বদা সে মাকে চোখের সামনে দেখেছে। সে ভাবতে পারে না যে এইরকম ব্যক্তি গৃহহীন কীভাবে হতে পারে? সে চুপচাপ এগিয়ে গেল এবং মায়ের ব্যাগটি খুলে তার সমস্ত জিনিস উল্টে দিল। তারপরে চুপচাপ এসে তার কাজ শুরু করল। মা এক পর্যায়ে খুব উত্তেজিত ছিলেন, কিন্তু তারপরে তিনি তার সমস্ত জিনিস সেভাবেই ছেড়ে দিয়ে অন্য কাজে মন দিয়েছিলেন।

কিন্জানের ঘরের মাঝখানে লোহার তারের ফ্রেম রাখা হয়েছিল যাকে রঙিন প্লাস্টিক দিয়ে ঘিরে একটি বল হিসাবে তৈরি করা হবে। ঘাতক বলটি এমনভাবে তৈরি করা হচ্ছিল যে রাস্বী পরাজিত হবে বা কিনজান 'বিজয়ী' হবে। সময় ছদ্মবেশে তামাশা দেখছিল।

হঠাৎ, রাস্বীর চার বছর আগের সেই ঘটনার কথা মনে পড়ে গেল। একদিন তিনি বাড়িতে ছিলেন না, কিন্জান একটি স্কুল ছাত্রীকে বাড়িতে এনেছিল। রাসবি তার তের বছরের নিরীহ কৈশোর পুত্রের এই সাহস দেখে সেদিন আতঙ্কিত হয়েছিলেন। ভয় পাওয়ার কারণও ছিল। সেই মেয়েটিকে দেখে তার নিজের শৈশব মনে পড়েছিল।

শৈশবে, কারাগারে তাকে ঘিরে থাকা অন্ধকার ছায়াগুলির কথা এখনও মনে পড়ে। কারাগারের আশেপাশের যে কোনও জায়গায়, তিনি যে মানুষকে দেখতেন সে হঠাৎ একটি শুকনো গাছে পরিণত হয়ে যেত। এবং তারপরে সেই শুকনো গাছের চারপাশে জড়িয়ে থাকা সাপ, বিচ্ছু, গিরগিটি ছুটে এসে তাঁর দেহকে কামড়ে ধরতো। সেই হিংস্র আক্রমণে রাস্বীর চিৎকার করারও সময় ছিল না। 

আজ যখন তিনি বাড়ি ফিরে দরজার চাবিটি ঘুরিয়ে ঘরে প্রবেশ করলেন, তখন ভিতরে কাঁপতে লাগলেন। তার তের বছরের ছেলে শুকনো গাছে পরিণত হয়েছিল। রাস্বী যখন দেখলেন যে একটি বুনো টিকটিকি গাছের গোড়া থেকে বেরিয়ে এসে নিরীহ মেয়ের দিকে ছুটে চলেছে, তখন তিনি ভয়ে নিজের উপর সমস্ত নিয়ন্ত্রণ হারিয়ে ফেললেন।

একটি প্রবাদ আছে যে লোহা, লোহাকে কেটে দেয়, তেমনি ভয় ভয়কে নিরাময় করতে পারে। একবার রাস্বী তার বাড়িতে নিজের তের বছরের ছেলেকে, এগারো বছরের মেয়ের সাথে দেখে ভয় পেয়েছিলেন, আজ হঠাৎ সে মেয়েটির কথা মনে পড়ল। তিনি খুব ভাল করেই জানতেন যে মেয়েটি কিন্জানের উপর রাগ করেছিল, কিন্তু গত চার বছর ধরে এখনও তার বান্ধবী রয়েছে। কিন্জান নিয়মিতভাবে তার সাথে দেখা করে। রাস্বী সেই মেয়েটির সাহায্য নেওয়ার কথা ভাবেন। যদি সে মেয়েটি বলে, তবে সম্ভবত কিন্জান তার একগুঁয়েমি ছেড়ে দেবে। তিনি যে মেয়েকে তাঁর ছেলের থেকে দূরে রাখার চেষ্টা করেছিলেন, সেই আজ  একমাত্র আশা বলে মনে হল। এখন তিনি কিন্জানকে সেই মেয়েটির সম্পর্কে জিজ্ঞাসাবাদ করে তাকে বাড়িতে নিয়ে আসার কথা বলতে শুরু করলেন।

সতেরো বছর বয়সী কিন্জান বেশি কিছু ভাবতে পারেনি। তার বান্ধবীকে তার নিজের মা বাড়িতে আমন্ত্রণ জানিয়েছিল, তাই তাকে অবশ্যই নিয়ে আসতে হবে। হ্যাঁ, সে এতটাই সতর্ক ছিল যে তার বান্ধবীকে তার মায়ের সামনে কোনও সমস্যায় পড়তে দেবে না। সে তার মাকে দেখানোর চেষ্টা করবে, যে তাকে সে মার কথাতেই এনেছে। অন্যথায় সে মোটেই উদ্বিগ্ন নয়। প্রত্যেক মা তার সন্তানের পছন্দের চকলেট সম্পর্কে জানেন এবং একটি ছেলে তার পছন্দের মেয়েটির প্রতি তার মোহ লুকিয়ে রাখতে পারে না। মা তার খেলাটি খেললেন। তিনি ভাবলেন, তার উন্মাদ প্রচেষ্টা থেকে কিন্জানকে নিরস্ত করার জন্য মেয়েটিকে অনুরোধ করবেন। তবে মা এই খেলায় হেরে গেলেন। মেয়েটি তাকে স্পষ্টভাবে জানিয়েছিল যে সে তার বন্ধুর সুখ লালন করার জন্য তার বন্ধু, তার স্বপ্নগুলিকে চূর্ণ করতে নয়। রাস্বী হতাশ হন এবং নিজেকে অপমানিত বোধ করেছিলেন। 

এই জাদুকরী জলপ্রপাতটি কিন্জানের জগৎকে মুষ্টিমেয় করে তুলেছে যা কিন্জান পান করতে চেয়েছিল, তবে রাসবি তাতে জীবন ডুবে যাওয়ার অনুভূতি পেয়েছিলেন। রাস্বী কি করবেন? তিনি কি তার জন্য কফিন বাক্স অর্ডার করবেন আর তার মৃত্যুর জন্য অপেক্ষা করবেন, নাকি এমন মুহুর্ত আসার আগে খাওয়া-দাওয়া করবেন? অন্য কোনও বিকল্প নেই বলে মনে হয়েছিল। তিনি কি এই ছেলের  দেহটিকে মমি হিসাবে কোনও জাদুঘরে রাখার জন্য জন্ম দিয়েছিলেন? ছেলেটি যে সিদ্ধান্তে পৌঁছেছিল, এই খেলায় এমন কোন সুযোগই ছিল না যে কফিনে রাখার জন্য বা যাদুঘরে সাজানোর জন্য তার মৃত দেহটি পাওয়া যাবে। রাস্বী সম্ভবত জানতেন না যে সন্তানকে জন্ম দেওয়ার অর্থ এই নয় যে তাকে নিজের স্বপ্নের উত্তরাধিকারী করে তোলা। কেউ একবার জীবন পেলে তারও জীবনের অধিকার রয়েছে। যদিও রাস্বী কিন্জানকে সেনাবাহিনীতে প্রেরণ করেছিলেন, কিন্তু তিনি তাকে নিরাপদ রাখছিলেন না।

পরের দিন সকালে কিন্জান, কিছু আনতে গিয়ে রান্নাঘরের ভিতরে তাকিয়ে দেখতে পেল যে তরকারি একপাশে পড়ে আছে, তার মা ছুরি দিয়ে হাতের শিরা কেটেছিল এবং তিনি সে তখনও নিজেকে ছুরিকাঘাত করছেন। হাতের ক্ষত থেকে রক্ত ​​বের হয়ে ​​মেঝেতে ছড়িয়ে গেছে। কিন্জানের বন্ধুরা, যারা প্রতিদিন সকালে তাকে উত্সাহিত করতে এবং তার কাজের অগ্রগতি দেখতে আসে, তারাই রাস্বীকে হাসপাতালে নিয়ে যায়। কিন্জানের বান্ধবীও একটি ফার্মাসিস্টের কাছের থেকে প্রয়োজনীয় সহায়তা নিয়ে এসে পৌঁছেছে, তখন রাস্বীর ড্রেসিংয়ের কাজ শেষ হয়ে গিয়েছিল। তিনি বিছানায় শুয়ে ছিলেন, খুব শান্ত। কিন্জান কোনও কাজের জন্য একজন মেকানিককে ডেকেছিল, সে কিছুটা সময় নিয়েছিল। বাড়িতে সেদিন এক্সটার্মিনেটর উপস্থিতিও ছিল, কিন্জানের পৌঁছতে খুব দেরি হয়েছিল। 

ডাক্তার রাস্বীকে সন্ধ্যা অবধি হাসপাতালে থাকতে বলেছিলেন। কিন্জানের বান্ধবী এবং অন্যান্য বন্ধুরা কিছুক্ষণ পরে চলে গেল। এর পরে রাস্বীর নীরবতা ভেঙে যায়। 

‘তোমার কি মনে আছে তিন বছর বয়সে যখন বাবা তোমায় ক্যালিফোর্নিয়ায় বীচে নিয়ে গিয়েছিলেন তখন জল দেখে তুমি কতটা ভয় পেয়েছিলে?’ রাস্বী সিলিংয়ের দিকে তাকিয়ে বললেন।

‘আমি এটাও জানি যে বাবা আমাকে জলে নিয়ে গিয়ে আমার ভয়টা কাটাবার চেষ্টাও করেছিলেন।’ কিন্জান স্নিগ্ধ স্বরে বললেন।

‘যখন তোমার বাবা সালমন মাছ ধরার জন্য লেকে গিয়েছিলেন তখন তোমাকে কতদূর বসিয়েছিলেন। বাবা তোমাকে জলের কাছে আসতে দিতেন না, বরং তোমাকে মাছের ঝুড়িটি দেখানোর জন্য রোদে হেঁটে তোমার কাছে চলে আসতেন।’

‘বাবা আরও জানতেন যে শেষ পর্যন্ত তিনি বৃদ্ধ হবেন এবং আমাকে মাছ দেখানোর জন্য সারা জীবন আমার সাথে থাকতে পারবেন না।’

‘চুপ কর....বাজে কথা বলবে না।’

‘................’

‘তুমি তো মামার কোলে খেলেছ। তিনি কত দুর্দান্ত সাঁতারু ছিলেন! কলম্বিয়ার জল ক্রীড়াতে এত বিখ্যাত। আজ তিনি হুইল চেয়ারে আছেন।’ রাস্বির চোখে জল ছিল।

‘কারণ ছিল, জলে মিশ্রিত অ্যালকোহল। জলের সাথে এর কোন সম্পর্ক ছিল না।’

"তর্ক করবে না।"

‘.................’

‘মৃত্যুর ভয় থাকা উচিত।’ কিছুক্ষণ চুপ থেকে রাস্বী দার্শনিকভাবে বলেছিলেন।

‘মৃত্যুতে কোনও ভয় নেই। মৃত্যু খুব শান্ত হয়। ভয় আসলে মৃত্যুর ভয়ে থাকে।’ কিন্জানও একই সুরে জবাব দিল।

 

‘সেনাবাহিনীরও দরকার সাহসী যুবক। কেন তুমি সেখানে যেতে পারবে না?’ তিনি প্রায় হতবাক হয়ে গিয়েছিলেন। 

‘আমার জীবন সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কেন আমার বাবা এবং মামার জীবন উদাহরণ হয়ে উঠে? আমরা যদি সর্বদা অন্য মানুষের জীবনের উদাহরণ অনুসরণ করি তবে আমরা আমাদের নিজের জীবন নিয়ে কী করব?’ কিন্জান তার মাকে একটি নিষ্পাপ প্রশ্ন জিজ্ঞাসা করল।

কিন্জানকে কীভাবে বোঝানো যায় তা রাস্বী বুঝতে পারেনি। সবচেয়ে বড় সমস্যা ছিল রাস্বী কীভাবে নিজেকে বোঝাতে পারবেন! বিশ্বের বৃহত্তম জলপ্রপাতটি পুত্রকে গিলে ফেলার জন্য মায়াকীভাবে অগ্রসর হচ্ছিল। তিনি কীভাবে কেবল নীরব দর্শক হতে পারেন। জলের জটিল বৈশিষ্ট্য রয়েছে! জাহাজ এতে সাঁতার কাটে, এবং কখনও এতেই অসহায়ভাবে ডুবে যায়। রাস্বী কিন্জানকে দার্শনিক উপায়ে বোঝাবার চেষ্টা করেছিলেন।

‘নিজের জীবন পুরোপুরি বাঁচো। যতক্ষণ না বুড়ো হবে।’ রাস্বী হাসলেন এবং সাধুর মতো তাকে আশীর্বাদ করলেন।

‘এটা কি আমাদের হাতে?’ কিন্জানও কিছুটা হেসে বলল।

‘পুত্র, বার্ধক্য খুব ভাল।’ জীবনের অনেক অভিজ্ঞতা শরীরে এম্বেড থাকে। আমাদের দুষ্টুমি ত্বকের ওপর চিহ্নিত হয়ে থাকে। এমন অনেক লোকের স্মৃতি মনে থাকে, যাদের সাথে আমাদের কখনোও, কোথাও দেখা হয়েছে।’

‘কি বলছ মা? কিছুক্ষণ চুপ করে ঘুমো।’

‘আমাকে বলতে দাও। ময়দা ও মাখনের মিশ্রণ যতটা ভাল হবে, তত ভাল স্পঞ্জের কেক তৈরি করা যায়, তেমনি জীবনকে পুরোপুরি উপভোগ করার পরে আমাদের হাড়গুলি বার্ধক্যে নরম এবং ফাঁপা হয়ে যায়। তাদের অহংকার চলে যায়।’ 

‘মা, তোমার কিছুটা বিশ্রাম নেওয়া উচিত ...’

‘বিশ্রাম! হ্যাঁ বাবুসোনা, আমি খুব শান্ত বোধ করছি! চোখে সেই মজাদার মেলার ঝলক রয়েছে, যেখানে আমরা ঘুরে বেড়াতাম। আমরা যে সমস্ত স্বাদ নিয়েছি তা এখনও দাঁতে লেগে আছে। টক-মিষ্টি স্মৃতিগুলির তুঁত মুখের গাছের উপর যেন কুঁচকির মতো রয়েছে। প্রতিটি পথে হাঁটার ক্লান্তি দুর্দান্ত.....বাবা তুমি এই সুখ ত্যাগ করো না, বৃদ্ধ হওয়ার বিষয়ে নিশ্চিত হয়ে যাও।’

‘তুমিও বুড়ি নও মা, আমি তোমার চেয়ে অনেক ছোটো’

‘হ্যাঁ, তুমি এখনো তরুণ। ভাব যে তুমি থাকবে, বল থাকবে তো? তোমাকে বেঁচে থাকতে হবে।’

কিন্জান হেসে উঠল। কিছুক্ষণ হাসতে থাকল। একজন নার্স রাসবিকে ইনজেকশন দেওয়ার জন্য ঘরে প্রবেশ করলেন। কাকে ইনজেকশন দিতে হবে তা নিয়ে বিভ্রান্ত হয়ে তিনি মুহুর্তের জন্য কিন্জানের দিকে তাকালেন।

তৃতীয় দিন, রাস্বী কিন্জানের সাথে বাড়িতে এলেন। যেমন মাকড়সা আসার সাথে সাথে দেয়ালটি তাকে জাল বুননের কাজ দেয়, ঠিক তেমনিই বাড়িতে আসার সাথে সাথেই বাড়িটি রাস্বীকে অনেক ছোট ছোট কাজ দিয়েছে বলে মনে হয়। 

কিনজানের বদ্ধ নৌকাটি রঙিন বলের আকার নিতে শুরু করেছিল। পরের দিন সে এটিকে ট্রায়ালের জন্য নদীতে নিয়ে যেতে চাইল। তার বন্ধু আর্নেস্টই তার সঙ্গী ছিল। সবাইকে নিয়ে যাওয়া উচিত নয়। কাজটি ঠিকমতো হবে না এবং সেখানে  বেশি বন্ধুবান্ধব উপস্থিত থাকলে পিকনিকের পরিবেশ আরও বেশি হবে। আর্নেস্ট খুশি ছিল। সে জানত যে নদীতে ছোট ছোট তেঁতুলের আকারের কমলা রঙের মাছ পাওয়া যেতে পারে। এটি সেই মাছ যা তার শরীর থেকে ধোঁয়া নির্গত করে এবং পরিষ্কার জলকে নোংরা করে তোলে। তাতে গভীর জলও অগভীর বলে মনে হয় এবং ছোট পোকামাকড়গুলি সেই গভীর দ্রুত প্রবাহিত স্রোতে প্রবেশ করে। সেই স্বর্ণফিশির  চতুরতা প্রায়শই আর্নেস্টকে অবাক করে দেয়। সে অনেকবার এটি ধরতে এবং খেতে চেয়েছিল। তবে মাছগুলি ধরার চেষ্টা করার সাথে সাথে এমন একটি বেদনাদায়ক মোচড় দিয়ে ছড়িয়ে পড়ত, যেন তাদের জীবন বিপদে পড়েছে। এ কারণেই এটি ধরার ধারণাটি সে ছেড়ে দিয়েছিল। মাছগুলি তখন শরীর থেকে ধোঁয়া নির্গত করত এবং পরিষ্কার জলটি ময়লা হয়ে উঠত। সমুদ্রের বিশ্বে একটি বিভ্রম তৈরি করে এটি দ্রুত গতিতে এগিয়ে যেত। 

আসলে, এই ছলনাই বিশ্বের জীবিকা অর্জনের একটি মাধ্যম হয়ে উঠেছে। সেই গভীর দ্রুত প্রবাহে আসা অসহায় পোকামাকড়গুলি অন্যান্য প্রাণীদের সহজ শিকারে পরিণত হয়। কেউ একজন কিন্জানকে বলেছিলেন যে নিউইয়র্কে একজন অত্যন্ত দক্ষ কারিগর আছেন যিনি প্লাস্টিকের বলের ভিতরে এমন একটি আবরণ রাখেন যা বলের ওজন না বাড়িয়ে বলটিকে শক্তিশালী করে তোলে। কিন্জান একবার সেখানে যেতে চেয়েছিল। সে ম্যান-হাটনের সেই স্টোরের ঠিকানাও পেয়েছিল। তবে সেখানে যাওয়া সহজ ছিল না। এটি ব্যয়বহুল ছিল এবং এরকম একটি বড় বল বহন করার কিছুটা ঝামেলা ছিল। পরের দিন ভোরে কিন্জান তার বন্ধুকে নিয়ে একটি ট্রায়াল নেওয়ার জন্য, নায়াগ্রা জলপ্রপাতের প্রায় সাত কিলোমিটার আগে নদীর তীরে পৌঁছানোর প্রস্তুতি শুরু করে। খুব ভোরে সেখানে যাওয়ার জন্য পিক-আপের ব্যবস্থাও করে নিয়েছে।

পরের দিন ভোরে যখন দুই বন্ধু ট্রায়ালের উদ্দেশ্যে রওনা হল, রাস্বীর রক্তচাপ পিক-আপ ভ্যানের গতির চেয়ে অনেক বেশি ছিল। সেই ভোরে, রাস্বী কিন্জানের প্রয়াত বাবার কথাও স্মরণ করছিলেন। ভ্যান যখন বনের মাঝখানে থামল যেখানে জল গভীর ছিল, কিন্জান নেমে এসে একবার চেক করল। সে তার জামা খুলে ফেলল। তার বন্ধু এটি একটি সংকেত হিসাবে নিলো যে কিন্জান কর্মের জন্য প্রস্তুত। সে নিজের সমস্ত দক্ষতা কাজে লাগিয়ে বলটি ভ্যান থেকে নামিয়ে আনে। কিন্জান উঁচু জায়গা থেকে জলে ঝাঁপিয়ে পড়ল। সে উঁচু তরঙ্গের উচ্ছল গতিতে ডুব দিয়ে চারদিকে প্রদক্ষিণ করলো, শিলা ও ঝোপঝাড়ের তদন্ত করলো, তারপরে দূর থেকে হাত নেড়ে তার বন্ধু আর্নেস্টের দিকে ইশারা করল।

আর্নেস্ট বলের ভিতরে চলে গেল। ভ্যানের চালকও তাকে সাহায্য করলো। নদীর মাঝখানে বল ঢেউয়ের সাথে চলতে লাগল। জল-ক্রীড়া খেলোয়াড়ের চঞ্চলতায়,  কিন্জান বলের চারপাশে সাঁতার কাটে এবং এগিয়ে যায়। বল যখন কোনও শিলাকে আঘাত করে এবং উঁচুতে চলে যায়, তখন ভিতরে বসে আর্নেস্টের আত্মা কাঁপতে থাকে। কিন্জান নিরপেক্ষ সিদ্ধান্ত নিতে প্রস্তুত। 

প্রকৃতিতে প্রবাহিত জলের সমস্ত রূপগুলি এই জলপ্রপাতের প্রান্তে লিপিবদ্ধ ছিল। কিন্জান তার হাতের সামান্য স্পর্শে বলটিকে এদিক ওদিক ঠেলে দিচ্ছিল যেন কোনও ভলি-বল খেলোয়াড় শত্রু খেলোয়াড়ের কাছ থেকে বল বাঁচানোর চেষ্টা করছেন। কিন্জান তার প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট হলেও তার নিউইয়র্ক পৌঁছানোর আকাঙ্ক্ষা আরও প্রবল হয়ে উঠে। সম্ভবত এটি হডসনের আহ্বান ছিল, নদীটি চেয়েছিল তার চিত্রটি যেন চিরকাল দর্শকের চোখে অঙ্কিত থাকে।

আর্নেস্ট জানত না যে এই অভিযানের কারণে রাস্বী কতটা আতঙ্কিত ও ক্ষুদ্ধ ছিলেন। সে ভেবেছিল যে কিন্জানকে সাহায্য করা কেবল কিন্জানের সাথে তার বন্ধুত্বকে সমর্থন করা। তবে যখন বাড়িতে গিয়ে মা রাস্বির অপব্যবহার দেখেছে, তখন আসল ব্যাপারটি জানতে পেরেছে। বিকেলে বাড়ি ফিরে কিন্জানের বন্ধু আর্নেস্ট রাস্বি আন্টিকে ট্রায়ালের ফলাফলটি বলতে চেয়েছিল, পরিবেশটি এমন ছিল যেন কোনও মাংস ব্যবসায়ি খুশি খুশি একটি ছাগলকে বলছিল যে কীভাবে সে এর প্রতিটি অংশ কাটবে। কিন্জান যদি তার মাকে এই সমস্ত কথা জানাত, তবে তিনি তাকে চড় মারতেন বা দেওয়ালে নিজের মাথা ঠুকতেন। তবে তিনি আর্নেস্টের কথা এমন ভাবে শুনছিলেন যেন একটি ছোট্ট মেয়ে চোখ বন্ধ করে একজন চিকিত্সকের হাতে তেতো সিরাপ পান করছে।

এদিকে ভোলা আর্নেস্ট অপেক্ষা করছিল যে আন্টি তাদের কিছু খেতে দেবে। কিন্জান তার মায়ের মুখের দিকে আড় চোখে তাকিয়ে রইল, যে মুখটি জ্বলন্ত মশালের মত প্রতি মুহুর্তে রঙ পরিবর্তন করছিল। কিন্জান ভাবছিল যে মা কেন তার নতুন কিছু করার আগ্রহ বুঝতে পারেন না। ঠিক একই সন্ধ্যায় সংকল্পবদ্ধ হয়ে কিন্জান নিউইয়র্কে যাওয়ার প্রস্তুতি শুরু করে। কুরিয়ার সংস্থা থেকে তার নৌকা পাঠানোর ব্যয় বেশি ছিল, তবে এটি সম্ভব বলে মনে হয়েছিল। অন্যদিকে, কিন্জান এবং আর্নেস্ট তাদের ট্রেন যাত্রার জন্য প্রস্তুত হলো।

 

কিন্জান ভালো ভাবেই জানতে পেরেছিল যে নিউইয়র্ক কেবল তাদের সুবিধার গন্তব্য ছিল না, সেই দুর্দান্ত দেশের মহানগর তাদের স্বপ্ন উপলব্ধি করার একটি মঞ্চও ছিল। এটি একটি কাকতালীয় ঘটনা ছিল যে নিউইয়র্কের একটি সংবাদপত্রের সাংবাদিক সম্প্রতি বাফেলোর অভিযানের সময় উদীয়মান নদীর ভয়াবহ স্রোতের সাথে কিন্জানের লড়াইয়ের একটি ছবি তুলেছিলেন। এভাবে রঙিন বলের মতো নৌকোটি বাফেলো থেকে অপ্রত্যক্ষভাবে যাত্রা করে নিউইয়র্কের সংবাদপত্রের পাতায় পাতায় ভ্রমণ করে এবং পুরো শহর কিন্জানকে বীরত্বের খেলোয়াড় হিসাবে জানতে শুরু করেছে।

পরের দিন, রকফেলার বিশ্ববিদ্যালয়ের কাছে, হাডসন নদীর স্রোতের সাথে তীব্র গতিতে একটি গ্লোবালাইক নৌকার পিছনে কিন্জানকে ভাসমান দেখতে ভিড় জমেছিল। কেউ তাকে হাত নেড়ে অভিবাদন জানাচ্ছিল, কেউ তার তীরে আসার অপেক্ষায় ছিল। এমনকি অন্যতম সেরা জাতের কুকুররাও নদীর ধারে পার্কে হাঁটতে হাঁটতে, কিন্জানের নৌকোটিকে অনেক উঁচুতে জল ছিটিয়ে দিতে দেখে, রেলিংয়ের উপর পা রেখে থেমে গেল। সকাল থেকে সন্ধ্যা অবধি যে পথ ধরে, বিভিন্ন জাহাজ এবং নৌকাগুলি জলের দু'পাশে উচ্চতা দেখে, হিংসে করে জলের উপর দিয়ে যায়; সেখান থেকে আজ হাজার হাজার মানুষ একটি কিশোরকে নায়াগ্রা জলপ্রপাতকে অবমাননার এক দুর্দান্ত পরিকল্পনা নিয়ে দেখল। সবাই আবেগে ভরপুর, তাকে শুভেচ্ছা জানায়। পরের দিন কিন্জানের অপেক্ষায় ছিল একটি দুর্দান্ত উপহার। কিন্জানের ছবি একটি নিউজ আইটেম সহ নিউইয়র্কের একটি সংবাদপত্রে প্রকাশিত হয়েছিল।

যখনই কোনও স্থানীয় বা বিদেশী পর্যটক নায়াগ্রা দেখতে বাফেলোয় আসতেন তারা ওই সংগ্রহশালাও অতি অবশ্যই দেখতেন, যেখানে সমস্ত সাহসী ব্যক্তির ছবি ছিল, যারা দুর্দান্ত নায়াগ্রা জলপ্রপাতটি অতিক্রম করার সাহস করেছিল। এই দু:সাহসিক অভিযানে অনেকে প্রাণ হারিয়েছে এবং এখন ইতিহাসের পাতায় লিপিবদ্ধ রয়েছে। তবে লোকেরা একটি কিশোরকে এই অভিযানে যাওয়ার জন্য প্রস্তুত দেখে, অবাক হয়েছিল। তারা তাকে শুভকামনা জানাতে হডসন নদীর তীরে প্রচুর সংখ্যায় জড়ো হয়েছিল।

যিনি বৈশ্বিক নৌকায় একটি পেস্ট প্রয়োগ করেছিলেন, খবরের কাগজের মাধ্যমে পাওয়া প্রচারে সেই কারিগরের হাতও ছিল। তিনি সন্ধ্যায় টাইম স্কোয়ারে কিন্জানের জন্য একটি বিশেষ অনুষ্ঠানের ব্যবস্থা করেছিলেন, যেখানে কিন্জান নায়াগ্রা জলপ্রপাতের একটি বিশাল ছবিতে হাসছিল, আবার কিন্জান নিজেই সেই ছবির সামনে দাঁড়িয়ে ছিল। কিন্জানকে নিজেই ছবিটির সামনে দাঁড়িয়ে থাকতে দেখে, স্কুল ছাত্র থেকে শুরু করে তরুণ ও বৃদ্ধ সকলেই তার সাথে হাত মিলাতে চেয়েছিল এবং তার সাথে ছবি তুলতে ব্যস্ত ছিল। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আগত সবাই তাদের দেশ. শহর, সম্প্রদায়, তাদের পরিবার এবং নিজের পক্ষ থেকে তাকে এই অভিযানের সাফল্য কামনা করেছেন।

ওখানে রাখা হোয়াইট বোর্ডে যারা নিজের স্বাক্ষর রাখতে চেয়েছিল তারা অন্তহীন ছিল। স্টিফন বন, আমোস ইয়ান্ত, এবেনেজের এম্মোস, আসা ফিত্চ, ডগলাস হৌদ্তন, জমেস হল, থোডোরে জুদ, এডউইন ব্রায়ান্ট ও হস্ফর্ড, বেঞ্জামিন গ্রিন, ভিল্লিন কোগ্সওয়েল, ফ্রেডেরিচ্ক গ্রিন্নেল, হিরাম মিল্স, এমিলি রয়েব্লিং, রোল্যান্ড শ্মিড্ট, মার্ক ইমার অ্যান্ডারসন, অ্যাডাম প্যাট্রিক বিকে, মরিসিও সাসপেডস মোয়া, নিকোলাস গের্মান কুপার, রোহন দয়াল, জোন থমাস দুরস্ত, জেহো ফাং, স্কট গর্ডন ঘিওসাল, বৈভবরাজ, ময়ঙ্ক গুপ্তা, রমন চক্রধর ঝান্ডিয়ালা, ঝন্গ্দা লি, শ্রুতি মুরলিধরন, হর্ষ নায়েক, করণার তসিমি, স্টেফনি, বেঞ্জামিন, প্যাট্রিক, অ্যান্টনি, টিমোথি, রঞ্জিত, অক্ষয়, অনুজ, অঙ্কেশ, গৌরব… এই তালিকা শেষ হওয়ার নাম নিচ্ছে না।

কিন্জান যখন এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের সামনে পৌঁছেছিল তখনই সে তার স্বপ্নের বিশালতা উপলব্ধি করেছিল। টাইম স্কোয়ারে ছুটে আসা লোকেরা কিন্জানের এই সাহসী উদ্যোগকে জীবন্ত প্রতিক্রিয়া জানিয়েছিল। যে দেখেছে, হাত নাড়িয়ে তাকে উত্সাহ দিয়েছে। বিশ্বের প্রতিটি দেশের বাসিন্দারা সেখানে উপস্থিত ছিলেন। কিন্জান আইশের একটি প্যানে এই ভিড়ের উত্তেজনাকে এবং অন্য প্যানে তার মা রাস্বী হতাশাকে রেখে দেয়। তার স্বপ্ন এখানে এসে যেন একটি নতুন আভা খুঁজে পায়।

এই হৃদয় ছোঁয়া অনুভূতি কিন্জানকে আবেগময় করে তুলেছিল। সে কখনও ভাবেনি যে পুরো বিশ্ব তার সাফল্যে নিয়ে এতটা আশাবাদী হবে। তার নিজের মা রাস্বী ছাড়া পৃথিবীর প্রতিটি মানুষই তার স্বপ্ন বাস্তবায়নে আগ্রহী ছিল। সে বিভিন্ন অফার পেতে শুরু করে। তাকে আল্বানীর একটি কলেজ আশ্বাস দিয়েছিল যে যদি সে তার মিশনে সফল হয় তবে তাকে সাঁতার প্রশিক্ষণের জন্য নিয়োগ দেওয়া হবে। কিন্জান এই অফার দেখে অভিভূত হয়ে গেল। জীবিকা নির্বাহের জন্য সেনাবাহিনীতে যোগ দেওয়া ছাড়া অন্য কোনও উপায় সে জানত না।

ম্যান-হুটানের সাতষট্টি স্ট্রিটের লন্ড্রির মালিক, এক চীনা মহিলা কিন্জানকে একটি সংবাদপত্রের মাধ্যমে অনুরোধ করেছিলেন যে তিনি যে পোশাকটিতে নায়াগ্রা পার হতে চলেছেন, সেই পোশাকটি তিনি বেশি দামে কিনতে চান। পিটসবার্গের এক ভারতীয় ভদ্রলোক ঘোষণা করেছিলেন যে তার সাফল্যের পরে তিনি কিন্জানের নামে ভারতে একটি সুইমিং পুল তৈরি করবেন। সেই রাতেই এগারোটা নাগাদ কিন্জান, আর্নেস্ট এবং কারিগর রাতের খাবার খাচ্ছিলেন, যখন পঁচিশতম লেনের এক মহিলা এসে অনুরোধ করলেন যে এই অভিযানে কিন্জান যদি তার ব্রাজিলিয়ান কুকুরছানাটির সাথে রাখতে পারে, তবে তিনি কিন্জানকে দশ হাজার ডলার দেবেন।

কিন্জানের চোখে জল ভরে এলো। একবার, কেবল একবার, তার মা যদি বলতেন, ‘কিন্জান তোমার উদ্দেশ্য সফল হবে, এটি আমার আশীর্বাদ।’ সে তার মার প্রতি কৃতজ্ঞ ছিল, কারণ মা তাকে জন্ম দিয়েছিলেন, তবে মা তার প্রতি কৃতজ্ঞ ছিলেন না। কিন্জান এখনও তাকে ভয় ছাড়া আর কিছু দিতে পারেনি। রাতের অন্ধকারে নিউইয়র্কের একটি নামী কোম্পানির দু'জন প্রতিনিধি তার সাথে দেখা করতে এলেন। তারা তাকে জানিয়েছেন যে প্রতি বছর তারা একটি দ্বীপের দুর্দান্ত পার্কে সমস্ত কর্মীদের জন্য একটি গেট-টুগেদার আয়োজন করে। সমস্ত কর্মীরা তাদের পরিবারের সাথে উপস্থিত থাকেন। মেলার মতো দিনব্যাপী বিনোদন এবং খাওয়া দাওয়া চলে। তারা পরামর্শ দিলেন যে কিন্জান যে নৌকায় করে নায়াগ্রা পার করতে চলেছেন সেটি যদি প্রদর্শন করে তবে কোম্পানি তার মিশনে প্রচুর আর্থিক সহায়তা করবে। তার নৌকা একটি আকর্ষণীয় কেন্দ্র হবে, এবং এই প্রসঙ্গে কোম্পানির তরফে একটি ব্যানারও প্রদর্শিত হবে।

শুধু তাই নয়, কোম্পানির অনেক কর্মীরাও কিন্জানকে সহায়তা করার প্রস্তাব দিলেন। কিন্জান নিশ্চিন্ত হয়েছিল যে এই অভিযানের জন্য কমপক্ষে অর্থের অভাব হবে না। সে আর্নেস্টকে বলল, ‘আমার ইচ্ছা, যদি এমন কোনও দেবদূত থাকে যে আমার মাকে বোঝাতে পারে।’ সে জানতো যে আজ যদি মা রাস্বী তার সাথে এখানে উপস্থিত থাকতেন, তাহলে এত লোকের সহযোগিতা ও আশীর্বাদ দেখে ধন্য হয়ে যেতেন।

কিন্জান নায়াগ্রা জলপ্রপাতটি অতিক্রম করার জন্য বল আকারের যে নৌকাটি তৈরি করেছিল, ক্রমাগত তার ছবি তোলা হচ্ছিল। কিছু ভারতীয় যুবক বলের তলদেশে শুভ সিঁদুর প্রয়োগ করে তাদের অনুভূতি প্রকাশ করেছিল। একজন জাপানী মেয়ে ভায়োলেট স্কার্ফটি কিন্জানের কব্জিতে বেঁধে দিল এবং ঘোষণা করল যে তিনি তার অভিযানে সাফল্য অর্জন করলে ফ্লোরিডায় সবেমাত্র কেনা বাড়িটার নাম “কিন্জান” রাখবে।

এই ধরনের প্রস্তাবগুলি কিন্জানকে খুব সংবেদনশীল করে তোলে। কিন্জান অনেক কম বয়সী তবে বুঝতে পারে যে সে সাফল্যের জন্য আকুল, এখনও কিছু অর্জন করেনি, তাই সমস্ত প্রস্তাব চুপচাপ শুনেছে। এই সব প্রস্তাবের ওপর কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। দ্বিতীয়ত, এই সন্ধ্যে থেকে সে কিছু অস্বস্তি ও হতাশ বোধ করে। কেন জানেনা, মনের মধ্যে মনে কিছুটা দম বন্ধ আছে। সে মা রাস্বীকেও ভাবতে শুরু করলো যাকে বাড়িতে একা ছেড়ে এসেছিল।

সেই রাতে ভালো কিছু ঘটেনি বলে রাস্বী খুশি হননি। কিন্জান চলে যাওয়ার পরে তিনি বাড়িতে একাই ছিলেন। তিনি অনিচ্ছায় নিজের জন্য কিছু খাবার রান্না করেছিলেন তবে ক্ষুধা না থাকায় তিনি খাননি। তিনি ভেবেছিলেন যে ঘুম পাচ্ছে এবং শীঘ্রই বিছানায় ফিরে যাবেন। তবে দুর্বলতার কারণে এটি আসলে ঘুম নয়, অস্বস্তি থেকে আশা তন্দ্রা ছিল। তিনি অনেক রাতে বিছানায় শুয়েছিলেন। মনে হচ্ছিল তিনি দ্রুত ঘুমিয়ে আছেন। হঠাৎ কিছু দৃশ্য তাঁর চোখের সামনে হাজির। ঘুমন্ত চোখের সামনে যেন রূপোর পর্দা ছড়িয়ে পড়ে।

রাস্বী অনুভব করলেন যেন তিনি উঁচু একটি পাথরের উপর দাঁড়িয়ে আছেন এবং তাঁর পায়ের নিচ থেকে মাটি সরে যাচ্ছে। হঠাৎ, আলগা মাটি জলে পরিণত হয় এবং শক্তিশালী স্রোতের ঢেউ এড়াতে গিয়ে হোঁচট খেয়ে তিনি তেজ ধারায় ভাসতে শুরু করেন; নিজেকে বাঁচানোর চেষ্টা করেন। মনে হচ্ছে জলের প্রবাহিত নদী তাকে তাঁর পৃথিবী থেকে দূরে নিয়ে চলেছে। সে যেন জলের ফোঁটার মতো আকাশ থেকে নেমে আসছে। জানালা দিয়ে চলমান একটি দ্রুতগতির গাড়ির দৃশ্যের তত্পরতা এই প্রবাহিত জলে মিশে গেছে বলে মনে হচ্ছে। তার বেঁচে থাকার কোন আশা ছিল না, তার মনে হলো সে কোন পাতালের মধ্যে চলে গেছে.  গভীর জলে হিংস্র জলজ প্রাণীরা তাঁর দিকে ছুটে গেল। রাস্বী পুরো জোর দিয়ে তার মুঠি বন্ধ করলো। মুষ্টির আঁটসাঁটতা এতটাই মারাত্মক ছিল যে তার নিজের হাতের তালুতে রক্তক্ষরণ শুরু হলো। একটি বিস্ফোরণের শব্দ হলো, শব্দটি কোথাও উল্কা বিস্ফোরণে মতো। সাধারণত, উল্কার কোনও শব্দ হয় না, তবে এই উল্কাটি রাস্বীর ভিতরে এতটাই দৃঢ়ভাবে বিস্ফোরিত হল যে চারদিকে ভয়ঙ্কর প্রতিধ্বনি তিনি নিজে শুনতে পেলেন।

দুপুর অবধি রাস্বী গভীর অচেতন অবস্থায় ছিলেন, প্রায় অজ্ঞান। যখন তিনি চোখ খুললেন তখন বুঝতে পারলেন যে তিনি খাটের নীচে মেঝেতে পড়ে আছেন। জলের চাদরটিকে নিজের মুঠিতে চেপে ধরার চেষ্টা করে,  তিনি বিছানার চাদরটি শক্ত করে চেপে ধরেছিলেন। তাঁর হাতের তালুতে রক্ত জমে ​​শুকিয়ে গেছে। তিনি ভাবতে শুরু করলেন যে এখনত কিন্জান সবে কয়েকদিনের জন্য বাইরে গেছে, তাই এই মনের অবস্থা, তার একগুঁয়েমী ও আবেগের কারণে যদি সে কালকে এই পৃথিবী ছেড়ে চলে যায় তবে তার কী হবে? এটি কী ধরণের পরীক্ষা, ফলাফল জানার পরেও তিনি কিছুই করতে পারছেন না।

কি এমন কিছু নেই যা কিন্জানকে বেঁচে থাকার জন্য উদ্বিগ্ন করে তোলে? হ্যাঁ, তার বান্ধবী …তার নাম কী? তার নামটিও তো রাস্বী জানে না! তিনি কি তাকে ফোন করে কিন্জানকে ভালবাসা দিয়ে বোঝাতে বলবেন? রাস্বীর মনে পড়ল, সেদিন একা একা মেয়েটির সাথে কিন্জান কতটা খুশি ছিল। রাসবীর চেহারা লাল হয়ে গেল। তিনি অবাক হয়েছিলেন, কিন্জান কীভাবে এই মেয়েটির চোখে হারিয়ে গিয়েছিল! তাকে এই সব কে শিখিয়েছিল?

অপরাধবোধের অনুভূতি ওনাকে ঘিরে ধরে। মা হয়ে ছেলের ব্যাপারে এসব কি ভাবছে? তার ছেলে আর বাচ্চা নয়। সে দিনগুলি চলে গেছে, যখন তিনি স্নানের আগে ছেলের জামাকাপড় খুলে তাকে ম্যাসেজ করে দিতেন। ছেলে কত বড় হয়ে গেছে যে, একটি মেয়ের সাথে এই অবস্থায় রাস্বী তাকে দেখলেন! তিনি কেমন মা, দরজার আড়ালে দাঁড়িয়ে নিজের চোখ এই সব দেখলেন! সেদিন তিনি তাড়াতাড়ি বাড়ি ফিরে এসেছিলেন। তাহলে রাস্বী কি সেই মেয়েটির সাথে কিন্জানকে বাঁধতে পারবেন? 

অনেক প্রত্যাশার সাথে, একটি উত্তেজনাপূর্ণ দিন কাটিয়ে, কিন্জান আর আর্নেস্ট যখন বাফেলোতে ফিরে এলো, তারা দেখল রাস্বী বিছানায় শুয়ে আছেন। অসুস্থ রাস্বীকে প্রতিবেশীরা যত্ন করছেন। তারা জানতে পারে, রাস্বীর ভয়াবহ হার্ট অ্যাটাক হয়েছে। কিন্জান আসার সাথে সাথে সবাই চলে গেল, এমনকি আর্নেস্টও। কিন্জান অপরাধীর মতো মাথা নিচু করে, ভারী মন দিয়ে তাদের বিদায় জানাল। ছেলেকে দেখেই রাস্বীর চেতনা ফিরে এলো। এবার তিনি উঠে কিছু ঘরোয়া কাজ করতে শুরু করলেন। তার মনে একটি আশা জাগে যে কিছুদিন অন্তত কিন্জান তার আবেগের ছায়া থেকে দূরে থাকবে।

তবে খুব শীঘ্রই, একটি অদৃশ্য কন্ঠস্বর সেই বাড়ির আশেপাশে প্রতিধ্বনিত হতে লাগল, ‘মৃত্যু কে সঙ্গী করেছে, এবং সূর্য ও চাঁদকে বন্ধু বানিয়েছে, সেখানে আমাদের সান্ত্বনা দেওয়ার জন্য কে আছে?' দু'দিন কাটতেই কিন্জানের স্বপ্ন বাড়ির দেওয়ালে আবার ফুটে উঠতে শুরু করল, যা রাস্বীর আশায় আবার তুষারপাতের মতো ছিল।

একদিন দুপুরের সময়, রাস্বী কিন্জানকে না জানিয়ে বাজারে গেল এবং সুন্দরভাবে ফ্রেমে তাঁর প্রয়াত বাবার একটি বর্ধিত ছবি আনল। কিন্জানের কোনো সাহায্য ছাড়াই রাস্বী অত্যন্ত সম্মানের সাথে এটিকে দেয়ালে ঝুলিয়ে দিলেন। কিন্জান অবাক হয়ে ফটোর দিকে তাকাল কারণ এই ছবিটি সে আগে কখনও দেখেনি। মাকে কি বলবে, কিছুই বুঝতে পারল না। তবে তার কিছু বলার আগেই রাসবি বলে উঠলেন, ‘তিনি দেশের জন্য প্রাণ দিয়েছেন। কমপক্ষে কারও মনে রাখা উচিত।'

কিন্জান ফটোর দিকে তাকিয়ে সম্মান হিসাবে নিজের বুক এবং চোখ স্পর্শ করল। তার মায়ের কথায় ব্যঙ্গ লুকানো আছে সে বুঝতে পারে নি। উত্তেজিত হয়ে সে নিউইয়র্ক পত্রিকায় প্রকাশিত তার ছবিগুলি দেখাতে শুরু করল। মা, ফটোগুলির দিকে এমনভাবে তাকাল যেন কিন্জান তাকে তার অসুস্থ অবস্থায় তোলা কোনও এক্স-রে প্লেট দেখাচ্ছে।

নিউইয়র্কের মিডিয়া রিপোর্টের প্রভাব বাফেলোতেও দেখা গেল, যখন কিছু বাচ্চারা কিন্জানের নৌকাকে চিনতে পেরে তাকে ঘিরে ফেলল। 

এক রাতে খাবার শেষে যখন বাড়ি থেকে বেরিয়ে গেল, রাস্বী চিন্তায় পড়ে গেলেন। তিনি তাকে কিছু জিজ্ঞাসা করতে পারেন নি তবে এতটা ঘাবড়ে গেলেন। একটি বড় স্কার্ফ দিয়ে মাথা বেঁধে, এবং কালো চশমা পরে, চোখের জল মুছতে মুছতে তিনি ছেলের পিছনে হাঁটা শুরু করলেন। কিন্জান খুব ধীরে চলছিল। রঙিন আলোয় পুরো শহর ঝলমল করছে। জলপ্রপাতটি অনেক দূরে ছিল তবে জলটি মনে হচ্ছিল মেঘের স্ফুলিতে শহরটিকে ভিজিয়ে দিচ্ছে। 

রাস্বী সব আশ্বাস হারিয়ে ফেলেছেন। তার বাধা সত্ত্বেও কিন্জান তার প্রচারের জন্য প্রস্তুতি নিচ্ছিল। যে কোনো মুহুর্তে সময় সে তার ভয়াবহ অভিযানের যাত্রা শুরু করতে পারে। রাস্বী আরও জানতেন যে কিন্জানের অভিযানটি অবিলম্বে শেষ হবে। বিশ্বজুড়ে শত শত মানুষ চেষ্টা করেছেন, এবং সেই আকাশ থেকে ঝরতে থাকা জল থেকে কেউ বাঁচতে পারেনি, তাহলে কিন্জান কীভাবে সফল হতে পারে? সে একটি এমন কিশোর, যার ঠোঁটের উপরে সঠিক গোঁফ নেই। দুঃখ ছাড়া অন্য কোনও রঙ রাস্বীর বিস্ময়ে দ্রবীভূত হয় না।

রাস্বী সাহস করে কিন্জানকে অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি এক মুহুর্তের জন্যও ঝুঁকি নিতে চান না। যে কোন কিছুই ঘটতে পারে। তিনি চেয়েছিলেন তার ছেলে অন্ধকার রাতে ঘোরাঘুরি করুক, বন্ধুদের সাথে দেখা করতে যাক, কোথাও যাক, যা কিছু করুক, তবে বাড়ি ফিরে আসুক। এবার তিনি কিন্জানের দিকে নজর রাখবে বলে গতি বাড়িয়েছেন।

কিন্জান বিশাল জলপ্রপাতের কাছাকাছি রাস্তায় একটি সহজ গতিতে চলছিল, তবে নদীর দিকে রাস্তায় যাওয়ার সাথে সাথে তার গতি আরও বেড়ে গেল। তাকে অনুসরণ করতে রাস্বীকে ছুটে যেতে হয়েছিল। খুব অল্প সময়ের মধ্যেই তিনি প্রচণ্ডভাবে হাঁপাতে শুরু করেন। একটি ট্যাক্সি ভাড়া করার সিদ্ধান্ত নিলেন। তবে তিনি জানতেন না যে কিন্জান কতদূর এবং কোথায় যাচ্ছে, দ্বিতীয়ত এই ভেবে দ্বিধাও বোধ করছিলেন যে ট্যাক্সি ড্রাইভার ওনাকে সেই রাতে কোনও যুবকের পিছনে পিছনে যেতে দেখে কী ভাববে। তাও যখন, এই বুদ্ধিমত্তার উদ্যোগে নেতৃত্বদানকারী যুবকটি হলেন তাঁর নিজের পুত্র।

রাস্বী ট্যাক্সির ধারণাটি ছেড়ে দিয়ে সাহস করে তার চলার গতি বাড়িয়ে দিয়েছেন। কিছুক্ষণ পরে, একটি ছেলে রাস্তার পাশের একটি গলি থেকে বেরিয়ে এসে কিন্জানের সাথে দেখা করল। গভীর অন্ধকারেও আর্নেস্টকে চিনতে পেরেছিলেন রাস্বী। ছেলেটি কিন্জানের বন্ধু তা জানতে পেরে রাস্বী স্বস্তি পেয়েছেন। উত্থাপিত নদীর সমান্তরালে চলে আসা রাস্তাটি একেবারে নির্জন ছিল। চারপাশে ছোট ছোট গাছ এবং ঝোপগুলি এই অঞ্চলটিকে বাগান এবং জঙ্গলের মতো করে তুলেছে।

কিন্জান এবং আর্নেস্ট একটি বড় ঘন গাছের নীচে থামল। রাস্বী স্বস্তি অনুভব করলেন। আর্নেস্ট কিছু শুকনো পাতা এবং ঘাস সরিয়ে একটি বড় লোহার পাইপ বের করল। রাসবি বুঝতে পারলেন যে তারা দুজনেই আগে এই জায়গায় এসেছে। শীঘ্রই আর্নেস্ট পকেট থেকে একটি রঙিন কাপড় বের করে পাইপের শেষে মাথায় বেঁধে দিল। পাইপটি সোজা তোলার আগেই কিন্জান বানরের মতো লাফিয়ে একটি গাছে উঠে গেল। সে গাছের খুব উঁচু শাখায় পাইপটি টেনে বেঁধে ফেলল। রাস্বী দূর থেকে দেখে অবাক হয়ে গেলেন। কিন্জানকে এর আগে এত লম্বা গাছে উঠতে কখনও দেখেনি।

এখন আমেরিকান জাতীয় পতাকা বাতাসে উড়ছে, এত উঁচুতে, এত মর্যাদাবান। রাস্বী নিজের চোখের জল মুছে ফেললেন এবং সেখানে আর দাঁড়াতে পারলেন না। কোনওভাবেই তিনি কিন্জানকে জানতে দিতে চান নি যে তিনি চোরের মতো তাঁর পিছনে এসেছেন। তিনি সঙ্গে সঙ্গে ফিরতে শুরু করলেন। যাইহোক, তার উদ্দেশ্য পূরণ হয়েছিল। কিন্জান যে জায়গা থেকে তার ভয়ঙ্কর আবেশমূলক যাত্রা শুরু করতে চলেছে সে জায়গাটি তিনি দেখে নিয়েছিলেন।

এই জায়গা থেকে নদীটি প্রায় সাড়ে পাঁচ কিলোমিটার দূরে পেরিয়ে একটি অতিপ্রাকৃত, বিশালাকার, অবিশ্বাস্য ‘নায়াগ্রা জলপ্রপাত’ আকারে পড়েছিল। প্রশস্ত নদী আমেরিকা এবং কানাডার সীমান্ত গঠন করেছিল। দুটি শহর জ্বলন্ত আলোর আকারে খুব সুন্দর দেখাচ্ছে। মাঝখানে ছিল নির্জন এই বন। রাস্বী চলে যাওয়ার পরে, এই দুই বন্ধু মিলে তাদের সাথে আনা কয়েকটি পোস্টার গাছগুলিতে আটকে দিয়েছিল।

আর্নেস্ট তার পকেট থেকে একটি ছোট টর্চলাইট বের করে জলে ফোকাস করল, সম্ভবত তেঁতুলের আকারের জাফরান রঙের মাছটি কোথাও দেখেছিল। রাস্বী কিন্জান এবং তার বন্ধুকে সেখানে মিশনের জন্য প্রস্তুত রেখে বাড়ি ফিরে এলেন। হতাশ হয়ে ভাবলেন, তিনি তার জীবন থেকে কী পেলেন? রাস্বী এখনও তার শৈশবের সেই দিনগুলিকে ভুলতে পারেন না যখন তাঁর মা এক বালতি জলের লড়াইয়ে একজন মহিলাকে হত্যা করেছিল। এবং এই ঘটনা তাকে তার বাবার ছায়া থেকে দূরে সরিয়ে নিয়ে যায়, কারণ তাকে বন্দী মায়ের সাথে কারাগারের ব্যারাকে থাকতে হয়েছিল।

রাস্বী ভাবতে লাগলেন, কিন্জানকে চিরতরে হারানোর আগে তার নিজের জীবন শেষ করা উচিত? নদীর ধারে হাঁটতে হাঁটতে তিনি কী ভাবছেন তা নিজেও জানেন না। কিন্তু জলের ঢেউয়ের মতো একটি ভাবনা অন্যটিকে সরিয়ে দিচ্ছিল। রাস্বী ভারী মন নিয়ে বাড়িতে ফিরছিলেন। জীবন নিয়ে দারুণ ঘাবড়ে গিয়ে দার্শনিকভাবে ভাবতে শুরু করে রাস্বী বাড়ি ফিরলেন। সোজা বিছানায় শুয়ে পড়লেন যেন কিছুই জানেন না। তিনি, কিন্জান ফিরে এসেছে কিনা এ সম্পর্কেও কিছু জানতে পারেন নি। 

তিনি একইভাবে সিলিংয়ের দিকে তাকিয়ে একটি পুরানো গান গাইতে লাগলেন, ‘প্রত্যেককে ঘুমাতে হবে। রাত এলো পারস পাথর নিয়ে। এই রাত যাকে স্পর্শ করবে, সে দিনটি ভুলে যাবে ...’ রাস্বীর চোখ থেকে ঘুম অনেক দূরে ছিল। তার ক্লান্তি, তার অস্থিরতা সবই চলে গেছে। তিনি আর ভয় পান না। তাঁর মনে হয়েছিল যেন ছেলেকে ফাঁসি দেওয়ার জায়গাটি নিজের চোখে দেখে এসেছেন। হঠাৎ রাস্বী জোরে জোরে কাঁদতে লাগলেন। এভাবে কাঁদতে কাঁদতে ঘুমিয়ে পড়লেন।

রাসবি জলপ্রপাতটি বহুবার দেখেছিলেন, তবে কোনও ধারণা ছিল না যে এই অসীম বিশাল জলপ্রপাতটি একদিন তাঁর ছেলের জীবনকে দাবী করবে। একদিকে বৈদ্যুতিকভাবে ধ্বংসাত্মক ঝড়ের জলের স্রোত রয়েছে যা ঘূর্ণিঝড় পর্যন্ত প্রবাহিত হয়েছিল, এবং অন্যদিকে নরম তুলার মতো একটি পুত্র, যাকে তিনি জন্ম দিয়েছেন, যে এখনও একটি কিশোর।

রাস্বী কিন্জানের বান্ধবীকে খুঁজে পেয়েছেন, তিনি তাকে শক্ত করে ধরেন। মেয়েটি দ্রুত দৌড়াতে শুরু করল কিন্তু রাস্বী তার পিছনে এমনভাবে ছুটে গেলেন যে রাস্তার লোকেরা ভেবেছিল তিনি পাগল। কোনওভাবে মেয়েটির কাছে পৌঁছে তাকে কাঁধে ধরে বললেন, ‘বল, আমাকে বল, তুই কি এই সামান্য কাজটি করতে পারবি বল... আমার ছেলে কে একটি মিথ্যা কথা বলতে পারবি?’ ভয়ে, হতবাক হয়ে মেয়েটি চোখ বন্ধ করে দিল। 

সে একটি কথাও বলতে পারছিল না। রাস্বী প্রায় চিৎকার করে বলে উঠলেন, ‘তুমি তাকে মিথ্যা বলো ... সে ছোট নয় ... সে বিশ্ব জয়ের স্বপ্ন দেখতে পারে, সে এটিও করতে পারে... গিয়ে তাকে বলো যে তুমি গর্ভবতী, বলো যে তোমার গর্ভে তার একটি বাচ্চা আছে!’ হটাত মেয়েটি যেন হারিয়ে গিয়েছিল এবং রাস্তার দর্শকরাও। সেই রাতে রাস্বী এমন অনেক স্বপ্ন দেখেছিলেন।

পরের দিন, প্রাতঃরাশের প্রস্তুতি নেওয়ার সময় রাস্বী হঠাৎ কিন্জানকে বললেন, ‘পৃথিবীর কেউ কি এই আত্মঘাতী কাজ করতে সফল হয়েছে, যার জন্য তুমি নিজের জীবন উৎসর্গ করতে চলেছ?’

এই হঠাৎ প্রশ্নে কিন্জান অবাক হয়েছিলে, কিন্তু সতর্কতার সাথে বলল, ‘মা তুমি কী বলছো, বিশ্বকে জয় করার জন্য কত কাজ করা হয়েছে এবং কেউ এটি সম্পন্ন করেছে।’ 

‘আমার ছেলেকে হত্যার জন্য আমি তোমার বিরুদ্ধে মামলা করব।’

কিন্জান হেসে ফেলল, তারপরে গম্ভীরভাবে বলল, ‘আমি যদি সফল হই তবে তুমি মামলাটি হারাবে এবং যদি আমি না হই...’

‘হ্যাঁ… হ্যাঁ… বলো থামলে কেন? বলো আগে বলো।’

রাস্বী চুলা থেকে একটি গরম প্লেট বের করে সমস্ত শক্তি দিয়ে ছেলের দিকে ছুড়ে দিলেন। প্লেটের ধারালো দিক কিন্জানের কপালে আঘাত করল এবং তার কপাল থেকে রক্ত ​​বেরোতে শুরু করল। কিন্জানের মুখ থেকে হালকা চিৎকার উঠল কিন্তু সে এই বর্বর আঘাতটি সহ্য করল। এক হাত দিয়ে কপাল টিপে সে অন্য হাত দিয়ে নিজের রুমালের ভাঁজটি খুলে মাথার চারপাশে জড়িয়ে বেঁধে দিল। রুমালটি রক্তে ভিজে গেল।

কিন্জান নিজেই গরম প্লেটটি তুলে নিল। সে আড় চোখে তার মায়ের দিকে তাকালো, মা তাকে আঘাত করে অস্বস্তি বোধ করছিলেন। তিনি বারবার কিন্জানের কপালের দিকে তাকাচ্ছিলেন। কিন্জান জানত, তার মা উত্তেজনার অবস্থায় নিজেকে আঘাত করতে পারে। তাই সে চুপ করে রইল। খুব নিঃশব্দে সে সেই নির্দোষ কবুতরের মতোই বাসা থেকে বেরিয়ে আসে, যে জানে না কেন ইগল তাকে আক্রমণ করেছিল।

যখন ডোর-বেল বাজল তখন রাস্বী কিন্জানের কপালে ব্যান্ডেজ করছিলেন। টেপটা একপাশে রেখে রাস্বী দরজা খুললেন। অন্য কোনও সময় থাকলে দরজা খোলার সাথে সাথে রাস্বী আনন্দে লাফিয়ে উঠত। তবে এবার কিন্জানের চোটের বোঝায় তার হৃদয়ে ভারী ছিল এবং তিনি ঠিকমতো হাসতেও পারছিলেন না। তাঁর মুখের ভাবটি দেখে কিন্জানও দরজার দিকে তাকাল। দরজায় খুব বেঁটে একজন লোক দাঁড়িয়েছিল যার দীর্ঘ দাড়ি দেখে মুসলমানের মতো মনে হচ্ছিল। তিনি রাস্বীকে কিছু বললেন, তারপরে কিন্জানের চোটের দিকে তাকিয়ে ফিরে গেলেন। রাস্বী ইশারা করে কিন্জানকে দরজায় ডেকে নিয়ে গেল। 

আসলে, কিছু দিন আগে রাস্বী একটি ঘোড়া কেনার জন্য আদেশ দিয়েছিল, যা কিন্জান জানে না। অপরিচিত লোকটি একটি ঘোড়া নিয়ে এসেছিল, যা সে কিছু দূরে একটি গাছের নীচে বেঁধেছিল। কিন্জান অবাক হয়ে তার দিকে তাকাল। রাস্বী অবাক হন নি, কারণ তিনি কিছু দিন আগেই সেই অপরিচিত লোকটির কাছ থেকে রাইডিংয়ের ট্রেনিং নিয়েছিলেন। একবার রাস্বী কাছে এসে ঘোড়াকে ডাকল, এমনকি ঘোড়াও তাকে চিনতে পেরেছিল। সে মুখ নীচু করে রাস্বীর হাতের তালু চাটতে লাগল।

রাস্বী চেয়েছিল কিন্জানকে কিছুক্ষণ বিশ্রাম দেওয়া হোক, কিন্তু সে শীঘ্রই ফিরে আসবে বলে বাইরে চলে গেল। তার চলে যাওয়ায় রাস্বী খানিকটা স্বস্তি পেয়েছিলেন, কারণ তিনি বুঝতে পেরেছিলেন যে কিন্জানের চোট এতটা গভীর নয়। হালকা পদক্ষেপ নিয়ে তিনি ঘরে ঢুকলেন। এখন তাকে নিজের, কিন্জানের এবং ঘোড়াটিকে খাওয়ানোর ব্যবস্থা করতে হবে। বেলা হয়ে গেছে, কিন্জান এখনও ফিরে আসেনি। রাস্বী খুব বেশি চিন্তিত ছিলেন না কারণ তিনি খুব ভাল করেই জানতেন যে এখন সে কোথায় হবে। তবুও, সে সকাল থেকেই কিছু খায়নি এবং প্রায় সন্ধ্যা হয়ে গেছে। 

ছেলেরা যেমন বাড়িতে নতুন স্কুটার আসার সাথে সাথে তাতে চড়তে চায়, রাস্বী তার নতুন ঘোড়ায় চড়ার জন্য আগ্রহী ছিলেন। একটা সুযোগ ছিল, কিন্জানকে ডেকে আনার বাহানাও। টুপি লাগিয়ে রাস্বী চারদিকে তাকিয়ে গাছের কাছে পৌঁছে গেলেন।নদীর কাছে পৌঁছে রাস্বী দূর থেকে সেই গাছটি দেখতে পেলেন যার উপরে কিন্জান এবং তার বন্ধু পতাকাটি বেঁধেছিল। একটি হলুদ এবং জাফরান রঙের বল আকৃতির নৌকাও সেখানে উপস্থিত ছিল। ইতিমধ্যে আর্নেস্টে কিন্জানের তিন-চার বন্ধুবান্ধব নিয়ে সেখানে হাজির ছিল। রাস্বী সরে গিয়ে, নিজেকে লুকিয়ে পুরো দৃশ্যটি দেখতে লাগলেন।

কিছুক্ষণ পর সেখানে দু'জন মহিলা গাড়িতে করে আসেন, নেমে নৌকোটির কাছে গেলেন। তাদের মধ্যে একটির হাতে একটি দুর্দান্ত ব্রাজিলিয়ান কুকুর ছিল। কুকুরটির চোখে গগল্স এবং গলায় সিল্কের স্কার্ফ বাঁধা ছিল। তিনি কিন্জানের হাতটি হাতে নিয়ে চুমু খেলেন। তারা কে এবং এই জায়গায় আসার বিষয়ে তাদের উদ্দেশ্য কী, সে সম্পর্কে রাস্বী কিছুই জানতেন না। রাস্বী তাদের দিকে খারাপ মুখে তাকালেন। এটা নিশ্চিত ছিল যে মহিলারা কিন্জানকে তার মিশনে যাওয়ার পথে থামাতে আসেনি। বরং তারা যেভাবে কিন্জানের হাতে চুমু খাচ্ছিল, তা তাকে বার বার শঙ্কিত করছিল যে কিন্জানের যাত্রা শুরু করার সময় এসেছে। বেলুন নৌকা প্রস্তুত ছিল, তার বন্ধুরাও তার সাথে ছিল। মহিলারা আন্তরিকভাবে তাকে উত্সাহিত করছিলেন। 

হঠাৎ তার সন্দেহ হয়। কিন্জান সত্যিই তার অভিযানের অভিযানের উদ্দেশ্যে রওনা দেবে! রাস্বির অনুভব করল যেন কোনও স্রোত তাকে আঘাত করেছে। সে লক্ষ করল যে কিনজান এখনও দুপুরের খাবারও খায় নি। এই শেষ যাত্রায় সে কি ক্ষুধার্তই যাবে? সে মা হয়ে এইভাবে কিন্জানকে বিদায় জানাবে? কিন্জান কি এই শেষ মুহুর্তেও তার মাকে দেখতে আসবে না?

রাস্বির মনে হৈ চৈ পড়ে গেল। তবুও এত অচেনা লোকের সামনে সেখানে গিয়ে কিন্জানকে থামানোর চেষ্টা করার সাহস তার ছিল না। সে নিজের কান্না থামিয়ে গাছের আড়ালে দাঁড়িয়ে দর্শকের মতো দেখতে লাগল। একবার তার মনে এই ভাবনা এসেছিল, যে ঈশ্বর যদি তাকে কিছু দিতে চান তবে সম্ভবত তিনি কিন্জানকে তার মিশনে সাফল্য দিতে পারেন। কিন্তু এই ভাবনাটি আসার সাথে সাথেই বাষ্প হয়ে যায়। কারণ তার চোখের সামনে আকাশ থেকে পড়ছে সেই বিশালাকার জলপ্রপাতটি ভিজে রূপোর পর্দার মতো ছড়িয়ে পড়ে।

রঙিন রুমাল হাতে ধরে বন্ধুরা এবং মহিলারা কিন্জানকে বিদায় জানান। তার হলুদ-সোনালি-জাফরান নৌকাটি উপকূলের অগভীর জলে বিশালকায় বলের মতো দুলতে লাগল। চিৎকার করে কাঁদতে কাঁদতে রাসবি ঘুরে দাঁড়াল, তার ঘোড়ায় চড়ে উল্টো দিকে পাগলের মতো ছুটে চলল। সমস্ত কণ্ঠস্বর প্রবাহিত জলের গর্জনে হারিয়ে গেল, রাসবির সমস্ত আশার মতো।

নদীর মাঝের স্রোতে জলের গতি, নদীর অগভীর জলের গতির চেয়ে অনেক বেশি ছিল। রাসবির মাথায় সবকিছু গুলিয়ে গেল। সে কেবল ভগবান শিবের প্রাণঘাতী তান্ডবের মতো, কয়েকশো দিশাহীন ঝড়ের বিরুদ্ধে আক্রমণাত্মকভাবে লড়াই করে চলেছে। কেউ কিছুই জানত না, দূরের সূর্য থেকে একটি উল্কা পড়েছিল, যার ফলে প্রচণ্ড দোলাচল থেকে নতুন মেরুকরণ ঘটবে। কী রক্ষা হবে এবং কী হারিয়ে যাবে সবই কালের গর্ভে ছিল। সীমাহীন জল তার সুরে প্রবাহিত হচ্ছে, কোনো নিরব, ভ্রমন্ত সন্ন্যাসীর মতো। যেন তিনি স্রষ্টার সৃষ্টিকে ধুয়ে ফেলার পবিত্র কাজটি পেয়েছেন। 

এমনকি আকাশে কিচিরমিচির পাখিরাও সেই দুর্দান্ত নৌকার দিকে চেয়েছিল। যেখান থেকে ফেরি অভিযান শুরু হয়েছিল, সেখানে আশেপাশের গাছগুলিতে পোস্টার আকারে লেখা প্রার্থনা এবং শুভকামনা, এটি তাদের পরীক্ষার সময় ছিল। কিন্জানের ছবি সম্বলিত একটি বিশাল পোস্টার কাটা ঘুড়ির মতো সবুজ বনে ঘুরছিল। এতে লেখা আছে, ‘আমরা যখন এই পৃথিবী থেকে ফিরে যাব, স্বর্গে আমাদের ঈশ্বর, এই পৃথিবীতে আমাদের শ্বাসের সংখ্যা গণনা করবেন না, তবে আমাদের পায়ের ছাপ দিয়ে এই পৃথিবীর বুকে লেখা শিলালিপিটি পড়ার চেষ্টা করবেন।’ উড়ন্ত কিছু পোস্টারে কিন্জানের হাতে লেখা স্কুল-প্রার্থনার লাইনগুলিও ছিল।

আকাশ চাইছিল না যে সূর্য সেই ভয়াবহ মুহুর্তের ছবি তুলুক, তাই তার উপর দুই মুঠো মেধ ছড়িয়ে সূর্য কে ঝাপসা করে দেয়। কিছুক্ষণের জন্য পুরো আকাশ শ্বাস বন্ধ করে নিঃশব্দ হয়ে গেল। পৃথিবীর কোনও ধাত্রী, কোনো মায়ের গর্ভে জন্মানো সন্তানের প্লাসেন্টা কখনও এভাবে কাটেনি।

রাসবি, তার ঘোড়ার পিঠে চড়ে এদিক ওদিক মারাত্মকভাবে দৌড়াচ্ছিল। সে রাইডিং বিশেষজ্ঞ ছিল না। পথটি রুক্ষ ছিল এবং রাস্তাগুলি একেবারে নির্জন ছিল। তবে সম্ভবত আরবীয় ঘোড়াটি জানত যে এই নতুন কর্ত্রী জীবন-মৃত্যুর গভীর সংকটে পড়েছিল। সেও বিশাল রঙের বলের মতো নৌকোটির সমান্তরালে পুরো শক্তি নিয়ে ছুটে যাচ্ছিল।

রাসবির দৃষ্টি লাগামের উপর ছিল না, না জিনের উপর। সে তো সামনে তাকিয়ে দেখছিলও না। বাতাসের মতো ঝড়ো গতিতে ছুটে বেড়াচ্ছে, নৌকোটির দিকে তাকিয়ে। কিছুদূর যাওয়ার পরে বলের মতো বিশাল নৌকোটি প্রবল স্রোতের সাথে ঝড়ের গতিতে অতল গহ্বরে পড়ে যাবে। এবং দুর্যোগপূর্ণ দাঙ্গাবাজ অহঙ্কারী ঢেউয়ের উপর দিয়ে ভাসতে থাকবে। এটি ছিল প্রকৃতির পরীক্ষা। শেষবারের মত সে তার দুঃসাহসী পুত্র এবং কুকুরছানাটিকে সেই নৌকায় উঠতে দেখেছিল। 

রাসবি ঝর্ণার জলে দুষ্টু প্রজাপতির মতো ঢেউয়ের উপরে নৌকাকে পড়তে দেখল। তখন সে অনুভব করল যেন তার শরীর থেকে কিছু সরিয়ে নেওয়া হয়েছিল, তার চোখ যেন পাথর হয়ে গেছে। সেই সন্ধ্যায় অনেকে জাফরান রঙের তেঁতুলের আকারের একটি ছোট মাছ দেখতে পেয়েছিল, যা তাদের দেহ থেকে ধোঁয়া বের করে পরিষ্কার জলকে কাদা করে দেয়। অগভীর জল এবং গভীর জলের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করে।

কিন্তু জলপ্রপাতের পরে, কিছুটা দূরে নির্মিত ঘূর্ণি ঢেউয়ের মাঝে যখন রাসবিও সেই মাছের এক ঝলক দেখল, তখন সে সমস্যায় পড়ে গেল। সে সেখানে বেশ কয়েক ঘন্টা খালের মতো জলাশয়ের দিকে তাকিয়ে পাগলের মতো একা বসে ছিল। যখন সে দ্রুত প্রবাহিত জলে হলুদ জাফরান বর্ণের চাদরটি ছেড়া অবস্থায় দেখতে পেল, সে ধ্যানমগ্ন সন্ন্যাসীর মতো হেঁটে পাড়ের কাছে পৌঁছে জলে ঝাঁপিয়ে পড়ল।রসবি জল-সমাধি নিল। গভীর জলের জলজ প্রাণীদের ভোজের জন্য নিয়তির দ্বারা তাঁকে পরিবেশন করা হয়েছিল।

পরের দিন স্থানীয় সংবাদপত্রের একটি ছোট কলামে একটি সংবাদ প্রকাশিত হয়েছিল, ‘কিন্জান এই মিশনে ব্যর্থ হয়েছিল।’