Jaler opare - 5 books and stories free download online pdf in Bengali

জলের ওপারে - 5

পাঁচ

সেদিন ওয়াশিংটনের রোদ কিছুটা নরম ছিল। যেখানে দিন শুরু হয় রাত নয়টায়, কিছু কুয়াশাচ্ছন্ন মেঘ তাড়াতাড়ি সন্ধ্যা নিয়ে এলো। হোয়াইট হাউসের সামনে লম্বা লনে মানুষের হাঁটাচলা প্রতিদিনের মতোই মনোরম ছিল। একদিকে যুবক ও শিশুদের বৃত্ত দেখে মনে হয়েছিল কেবল চলাচলের মেলা। লোকেরা দেখছিল, এই ছোট্ট ব্রাজিলিয়ান কুকুরছানা যে লোকের বৃত্তে, ঘুরে ঘুরে নাচছিল। সম্ভবত কেউ তাকে মদ খাইয়ে দিয়েছিল। সে এমন উন্মত্ততায় নাচছিল যে তার গলায় বাঁধা সোনার স্কার্ফ একটি পতাকার মতো বাতাসে দুলছিল। শুধু বাচ্চারা নয়, ছোট্ট কুকুরের মালকিন মোম গ্রেটা এবং নিউ ইয়র্ক থেকে আসা তার বন্ধুও হাততালি দিচ্ছিল।

একটু দূরে দাঁড়িয়ে একজন ফটোগ্রাফার এই অনন্য দৃশ্যটি ক্যামেরায় ধরা শুরু করেছিলেন। ফটোগ্রাফার যে প্রোগ্রামটির ছবি তুলতে এসেছিলেন, এটি শুরু হতে এখনও কিছু সময় বাকি ছিল। কিন্জান এখনও তার বাগদত্তের সাথে সেখানে পৌঁছতে পারেনি, প্রত্যেকে তার জন্য অপেক্ষা করছিল। আমেরিকার রাষ্ট্রপতি ভবনের ঠিক সামনে খুব সুন্দর ঝর্ণার পাসে কিনজানের কয়েকজন বন্ধু এই অপেক্ষাই করছিল। ব্রাজিলিয়ান কুকুর এবং এই মহিলারাও কেবল কিনের আন এর আমন্ত্রণেই এখানে এসেছিলেন। ব্রাজিলিয়ান কুকুর এবং ওই মহিলারাও কিন্জানের আমন্ত্রণেই এখানে এসেছিলেন।

মাত্র দুই মিনিট পরে ফুল দিয়ে সজ্জিত একটি বিলাসবহুল গাড়ি সেখানে থামল। আর্নেস্ট তাকে চালাচ্ছিলেন। পিছনে কিন্জান এবং তার বান্ধবী বর-কনের পোশাকে বসেছিলেন। চোখের পলকে ছোট্ট কুকুরটির জায়গায়, আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠল এই দম্পতি, যিনি গাড়ি থেকে উঠে এসেছিলেন। সবাই তাকে অভিনন্দন জানায়। ফটোগ্রাফার কিন্জান দম্পতি এবং তাদের অতিথিদের একটি স্মরণীয় ছবি তুললেন, যাহাতে প্রত্যেকে একই সাথে বাতাসে ছন্দবদ্ধ বাউন্স দিয়ে আনন্দ প্রকাশ করছিল। এই গৌরবময় মুহূর্তটি তার প্রমাণ ছিল যে কিন্জান বন্ধুদের উপস্থিতিতে, পৃথিবী থেকে আকাশ পর্যন্ত তার জীবনযাত্রায়, তার প্রিয়তমের সাথে বিশ্বের সমস্ত দূরত্ব কাটিয়ে উঠার সংকল্প করেছিলেন। মনে হচ্ছিল নরম ভেলভেট লনে শ্যাম্পেন ছিটানো হয়েছে। নতুন জীবনের এক উন্মাদনা কিন্জানের ঝলমলে মুখে ছড়িয়ে পড়ে।

সন্ধ্যার আগে সকলেই রাতের খাবারের জন্য, তিন-চারটি গাড়িতে একটি সুস্বাদু রেস্তোরাঁয় আসেন। সেখানে পৌঁছে কিন্জান পেরিনার সাথে সবার পরিচয় করায়, যাকে সে পন্নী নামে ডাকত। একটি খুশির সন্ধ্যা এবং হৃদয়ের কাছের মানুষের উপস্থিতি, কিন্জানের সেই সমস্ত মুহুর্তগুলি ধুয়ে ফেলল, যা অতীতে বিভিন্নভাবে তাকে পরীক্ষা করেছিল। মাঝরাতে আর্নেস্ট গাড়িটি বাফেলোর দিকে নিয়ে গেল, বন্ধুরা হাত নেড়ে বিদায় নিল... কিন্জান এবং পেরিনা বাড়ি এল।

বলা হয় যে জমি যাই হোক না কেন এটি মাঝে মাঝে সবুজ হয়ে যায়।, প্রকৃতির ব্যাগে, সমস্ত ধরণের মাটির জন্য বসন্তের টিপস রয়েছে, সঠিক মরসুম না আসা পর্যন্ত আপনাকে ধৈর্য ধরতে হবে। বিগত বেশ কয়েক মাস ধরে বিভিন্ন ধরণের বিভ্রান্তির মুখোমুখি, কিনজানের বাড়ি পেরিনা আসার সাথে সাথে গুলজার হয়ে গেল। দেয়ালগুলি 'ঘরবাড়ি' রূপ নিয়েছিল। ছাদের জাল এবং কীটপতঙ্গগুলির অস্থায়ী বাসস্থানগুলি অদৃশ্য হতে শুরু করে, যেন তাদের মেয়াদ শেষ হয়ে গেছে। কলাই ওয়ালা যেমন কলাই করে বাসনকোসন উজ্জ্বল করে তোলে, পেরিনার হাত ঘরের সমস্ত জিনিস ঝকঝকে করে। পেরিনার হাত ঘরের সব কিছু চমকে দিয়েছে।

কিন্জান কোনওভাবে তার ব্যবসায়ের থেকে কিছুটা সময় নিয়ে বাফেলো শহরের বাইরে কাটানোর সিদ্ধান্ত নিয়েছে। তার বন্ধুরা এটিকে হানিমুন ট্রিপ বলে এবং তার ব্যবসায়ের যত্ন এমনভাবে নেয় যাতে এটি তার ক্ষতি না করে, যেন সে কোনও আধ্যাত্মিক মিশনে চলে গেছে।

কিন্জানের মনের এক কোণে গ্রোভ সিটির তার শৈশবের স্মৃতি একটি বইয়ের ফুলের মতো রেখেছিল, যেখানে সে কিছুদিন স্কুলে পড়াশোনা করেছিল। যখন সে সেখানে পেরিনার সামনে হাঁটার প্রস্তাব দিল, তখন পেরিনা সানন্দে রাজি হল। বলা হয় যে বিয়ের পরে মেয়েরা ছেলেদের অতীতকে বর্তমানের চেয়ে বেশি পছন্দ করে। তাদের জন্য এটি লকার খোলার মতো যা তারা উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ধন রেখেছিল। এই আবিষ্কার তাদের উত্সাহ দেয় যে যে গাছটির ছায়ায় তারা তাদের আশ্রয়কেন্দ্র তৈরি করেছে, কোন বায়ু এবং জলে, কোন নার্সারিতে এটি বেড়েছে? 

কিছু দিন পরে তারা পিটসবার্গ হয়ে ডেট্রয়েটে পৌঁছেছিল। লম্বা কালো রঙের একটি লিমোজিনে ভ্রমণের সময় পেরিনা, কিনজান তাকে যে পথে নিয়ে যাচ্ছিল, তা দেখে রোমাঞ্চিত হয়েছিল। কিন্জানের কথা ভেবে হাজার হাজার রঙিন মাছ ভেসে উঠল তার ভাবনার নদীতে! বড় বড় লাল পাথর দিয়ে তৈরি এই শহরটি বাতাসে ভাসমান ফুলদানির মতো দেখতে লাগছিল। চারপাশের রাস্তাগুলি পুরো শহরের ঐক্য প্রকাশ করছিল। প্রতিটি মানুষের চোখে যেন একগুচ্ছ ফুল ছিল। 

তারা যে অনন্য হোটেলে অবস্থান করছিল, তার পিছনের উঠোনটিতে ছিল চমৎকার শান্তি এবং উষ্ণতা। পরিবেশটি উত্তেজনায় পূর্ণ ছিল। যখন রাত হলো, তখন সমস্ত কিছু গোপন হয়ে গেল। কোথায় বা কী হয়েছে কেউ জানে না। জয়শঙ্কর প্রসাদ মনু ও শ্রদ্ধাকে নিয়ে দূর দেশে 'কামায়ানী' লিখছিলেন ... লন্ডনের আশেপাশে বাড়ি ফিরতে এক কবি একটি ড্যাফোডিল ফুল দেখলেন ... গ্রীসে কেউ আদম এবং ইভের জন্য দোলনের তাল নির্ধারণ করছিলেন। মেরুতে কাটেনি রাত বিক্রয়ের জন্য প্রস্তুত ছিল। কারও কাছে সময় থাকলে তারা গিয়ে তা কিনে ফেলত। পুনমের রাতে রৌপ্যের মতো জ্বলজ্বল চাঁদ, কিছুক্ষণের জন্য মেঘের সাথে লুকোচুরি খেলার পরে কাঁচা বরফের বলের মত ম্লান হয়, তারপরে চারদিকে আবার দেখা দেয়।

 এক সকালে কিন্জান পেরিনাকে তার স্কুল দেখিয়েছে, যা মনে পড়তেই তারা এখানে এসেছিল। পেরিনা সেই বিল্ডিং বা জায়গাতে এমন কিছুই দেখেনি যা বছরের পর বছর ধরে মনে রাখা যায়। কিন্জান সম্ভবত পেরিনার এই প্রশ্নটি বুঝতে পেরেছিল এবং সে কারণেই সে পেরিনাকে সেখানে আসার আসল কারণটি জানিয়েছে। 

আসলে, এখান থেকে কিছুটা দূরে পাহাড়ী অঞ্চলে নির্মিত একটি বিশাল গির্জার পিছনে একটি বড় ফার্মহাউস ছিল। এক ভারতীয় সাধু কয়েক বছর আগে সেখানে তাঁর আশ্রম তৈরি করেছিলেন। এখন তিনি আমেরিকার বাসিন্দা হয়ে গিয়েছিলেন। এই আশ্রমে নিরবচ্ছিন্নভাবে কয়েকশ লোক আসতেন। সেখানে যানবাহনের ভিড় সব সময় দেখা যেত। লোকেরা বলতেন আশ্রমের প্রায় সত্তরটি দেশে শাখা রয়েছে। কয়েক হাজার লোক এই সাধুর কাছে আসতেন, তাঁকে তাদের সমস্যাগুলি বলতেন এবং তাঁর কাছ থেকে তাদের সমস্যার সমাধান খুঁজে পেতেন। কিন্জানের জানার প্রবল ইচ্ছা ছিল, নায়াগ্রা জলপ্রপাত অতিক্রম করার তার স্বপ্ন কি কখনও পূরণ হবে? পেরিনা নিরপেক্ষভাবে এটি শুনেছে, এবং স্পষ্টভাবে প্রতিক্রিয়া জানিয়েছে। কারও প্রচেষ্টা শেষ হবে কিনা তা অন্য কেউ কীভাবে বলতে পারেন? 

একসাথে ঘুরে বেড়ানোর এই দিনগুলি ছিল। তার পক্ষে এই যথেষ্ট ছিল যে সে কিন্জানের সাথে যাচ্ছে। তারপরে পেরিনার এই দর্শন ছিল যে কোনও ব্যক্তি যদি কিছু করতে চায়, তবে অন্য একজন কেন বাধা দেবে? সে এই বিতর্কে জড়াতে চাননি যে সন্তজী যদি কিন্জানের সাফল্যের ইঙ্গিত দেয়, এবং কিন্জান যদি সফল হয়, তবে এই সাফল্যের কৃতিত্ব কে পাবে- সন্তজী বা কিন্জান? আবার সন্তজী যদি কিন্জানের স্বপ্ন পূরণের বিষয়ে সন্দেহ প্রকাশ করে, তার পরেও কিন্জান সফল হয় তবে সন্তজী কী শাস্তি পাবেন? যদি সন্তজী কিন্জানকে সফল হতে আশীর্বাদ করেন আর কিন্জান ব্যর্থ হয়, তবে কিন্জান কী ক্ষতিপূরণ পাবে? সন্তজী যদি কিন্জানকে বলেন, সফল হবেনা এবং কিন্জান সফল না হয়, তবে এই সাহসিক কাজটি না হওয়ার জন্য কাকে দোষ দেওয়া হবে, সন্তজী নাকি কিন্জান? এবং যদি সন্তজী কিছুও বলেন, এবং কিন্জানের সাথে কিছুও ঘটে, তবে সত্তর দেশের মানুষ কেন এ নিয়ে সময় নষ্ট করছে? তবে যদি বিশ্বের দ্বিতীয় ‘সেরা’ দেশটি এই জিনিসগুলির মধ্যে দিয়ে চলেছে, তবে পেরিনা কী করতে পারে? 

কিছুক্ষণ পর পেরিনা কিন্জানের হাত ধরে আশ্রমের সিডিতে উঠতে লাগল। তারা যখন আশ্রমের মূল ফটকের দিকে যাচ্ছিল, তখন আশ্রম থেকে বেরিয়ে আসছিলেন বহু লোক। পেরিনা বিস্মিত হয়েছিল যে লোকেরা নিজের সাহসের চেয়ে বেশি বিশ্বাস করছিল, ঠিক তাদের মতো বন্ধ ঘরে বসে থাকা লোকটির উপরে। সবকিছুর দুটি উত্তর ছিল - হ্যাঁ এবং না। সুতরাং, যদি কোনও ব্যক্তি অন্ধভাবে সবাইকে 'হ্যাঁ' বা 'না' বলে, এটি পঞ্চাশ শতাংশ সত্য হবে। এবং এত বিশাল সাফল্যের জন্য তিনি প্রশংসার দাবিদার... 

কিছু লোক ভিতরে অপেক্ষা করছিল। তারা একটি সজ্জিত ঘরে বসে ছিল। তাদের পান করার জন্য একটি সুগন্ধযুক্ত সুস্বাদু পানীয় দেওয়া হয়েছিল। তাদের পালা হওয়ার জন্য একটি টোকেনও দেওয়া হয়েছিল এবং আশ্রমে স্বেচ্ছায় ‘কিছু’ দেওয়ার অনুরোধও প্রচার করা হয়েছিল। কিন্জান অভিভূত হয়ে নিজের হাতে পানীয়ের গ্লাস নিয়ে সোফায় বসে পড়ল। পেরিনার কাছে সবকিছুই বিরক্তিকর মনে হল। আশ্রমের আশেপাশের প্রাকৃতিক আভা দেখতে সে উঠোনের পিছন দিকে চলে গেল। পিছনের একটি বড় ঔষধি উদ্যানে লোকেরা সব ধরণের কাজ করছিল।

পেরিনা এক বৃদ্ধ মহিলার সাথে কথা বলতে চাইল, তবে তিনি "হ্যাঁ" ‘হুঁ’ ছাড়া আর কিছু বললেন না। পেরিনা হতাশ হয়ে প্রাচীরের দিকে গিয়ে একাই হাঁটতে লাগল। ভিতরে ভিড় দেখে পেরিনা বুঝতে পারল যে কয়েক ঘন্টা পরে কিন্জানের পালা আসতে পারে। কিছুক্ষণ পর, পেরিনা বৃদ্ধাকে নিজের দিকে আসতে দেখে খুশি হয়। এবার তিনি পেরিনার সামনে উপস্থিত ছিলেন।

মহিলা প্রায় চল্লিশ বছর ধরে আশ্রমটিতে কাজ করছিলেন এবং সেখানকার কার্যক্রম সম্পর্কে অনেক কিছু জানতেন। দায়িত্ব পালনকালে তার সাথে কথা বলতে না পারার জন্য মহিলা প্রথমে পেরিনার কাছে ক্ষমা চাইলেন। কর্মক্ষেত্রে কারও সাথে কথা বলা কঠোরভাবে নিষিদ্ধ, তাই ডিউটি ​​শেষ হওয়ার সাথে সাথেই তিনি পেরিনার কাছে এসেছিলেন। ভদ্রমহিলা নরওয়ের অসলো শহরের বাসিন্দা। আশ্রমের বিশ্বাসী এবং বহু দেশে ভ্রমণ করেছিলেন। পেরিনা তার বন্ধু হতে বেশি সময় নেয় নি, কারণ তিনি বাচালও ছিলেন। আশ্রমে কথা বলার নিষেধাজ্ঞার কারণে সম্ভবত তাঁর বাচালতা বেড়েছে। নুড়ি পাথরের মতো বেজে ওঠা স্বরে অনেক কিছু বলার মাঝে মহিলা পেরিনাকে ফিসফিস করে কিছু কথা বললেন। পেরিনা জানতে পারে যে আশ্রমের মূল সাধু ভারত থেকে নয়, মিয়ানমার থেকে এসেছেন। 

মহিলার দেওয়া এই তথ্য পেরিনাকে অবাক করে দিয়েছিল যে এই আশ্রমটি প্রায় নব্বই বছর আগে তৈরি হয়েছিল। সেই সময় প্রায় বন্দী অবস্থায় একজন অসুস্থ বৃদ্ধকে ভারত থেকে নিয়ে আসা হয়েছিল। লোকেরা বলত যে ভারতে পাহাড়ী গুহায় গিয়ে তপস্যা করার পরে সিদ্ধি লাভের প্রচলন রয়েছে। এমন তপস্বীরা কিছু উপার্জন করেন না, বা তাদের কৃতিত্বের বিনিময়ে কারও কাছ থেকে কিছু নেন না। জ্ঞানের কারণে, তাঁরা এমন ধরনের ভবিষ্যদ্বাণী করেন যা মানুষ জানতে চায়।

কিছু ব্যবসায়ী-বুদ্ধিমান লোক তখন জোর করে এই ধরনের লোকদের আশ্রয় দিয়ে নিজের কাছে গোপনে রাখতেন, এবং তাদের অলৌকিক জ্ঞানের শক্তির উপর তাদের নিজস্ব দোকান চালাতেন। ভারতীয় রাজ্যগুলি এমন তপস্বীদের সমর্থন করে বহু দেশে তাদের প্রবেশ পথ তৈরি করে। পেরিনা মনে মনে ভাবছে যে মহিলা যদি কথা বলা বন্ধ করেন তবে সে গিয়ে কিন্জানকে সতর্ক করবে...  

পেরিনা যা সহজ কাজ বলে মনে করেছিল, তা এত সহজ ছিল না। মহিলা এত তাড়াতাড়ি চুপ করে যেতে চায় বলে মনে হয় নি তাই পেরিনা তার কাছ থেকে আরও অনেক কিছু জানতে পারে। তিনি বললেন যে আশ্রম শুরু হওয়ার সময় যে দুর্বল ও কৃশকায় বৃদ্ধকে আনা হয়েছিল তিনি আর বেঁচে নেই, তবে এখনও শতাধিক বয়সের একজন মহাত্মা আশ্রমের বেসমেন্টের একটি ছোট্ট ঘরে থাকেন। তিনি কেবল অল্প পরিমাণে খাবার খান এবং বিবস্ত্র থাকেন। ঘরটি একটি প্রাকৃতিক গুহার আকারে। এই বাবা প্রথম নজরে কারও কাছে কিছুটা ক্রেজি বলে মনে হতে পারে, তবে বাস্তবতা হ'ল এই জ্ঞানের মাধ্যমে আমাদের সন্তজী চার দিক থেকে নাম অর্জন করছেন। এই কথাটি বলার সাথে সাথে মহিলা চারদিকে তাকালেন, যে কেউ তাদের কথা শুনছে না তো?

পেরিনার ইচ্ছে হলো যে সে আশ্রমের মূল সাধুর সাথে সাক্ষাত করুক বা না করুক, তবে তাকে সেই মহাত্মার সাথে অবশ্যই দেখা করতে হবে। এখন পেরিনা সেই বাবার সম্পর্কে আরও জানতে আগ্রহী হয়ে উঠল। কিছুক্ষণ পর পেরিনা লক্ষ্য করল সামনে থেকে কিন্জান আসছে। সে তার খোঁজে উঠোনে এসেছিলে। বৃদ্ধ মহিলার সাথে এমন ঘনিষ্ঠতা পেরিনাকে মহাত্মার সাথে দেখা করার ইচ্ছা সম্পর্কে তাকে বলার সাহস দিয়েছে।

কিছু ভাবনার পরে মহিলা তাকে মহাত্মার কাছে নিয়ে যেতে রাজি হন। কিন্তু পেরিনাকে তার উদ্ভট শর্তটি মেনে নিতে হয়েছিল যে মহাত্মা মহিলাদের সাথে দেখা করেন না, তাই সে তাদের সাক্ষাৎকার গোপনে দেখতে পারে। কিছুটা দ্বিধা সত্ত্বেও, সে নিজের ঝুঁকিতে কিন্জানকে মহাত্মার সাথে দেখা করিয়ে দিতে রাজি হলো। মহিলাকে সেখানে যাওয়ার অনুমতি নেই, তাই তিনি কিন্জানের সাথে বাগানে কর্মরত একটি ছেলেকে পাঠানোর ব্যবস্থা করলেন। মহিলা ও পেরিনা মহাত্মার দর্শনের জন্য ছোট্ট জানালার ওপাশে লুকিয়ে রইল।

বাবাকে দেখা সহজ ছিল না। কিন্জান ছেলেটিকে অনুসরণ করলেন যেন তিনি চিড়িয়াখানায় সিংহ দেখতে যাচ্ছেন। খাঁচায় ঘুরে বেড়ানো, সিংহ দর্শকদের সামনে আসবে কিনা তা নির্ভর করবে সিংহের উপরে। দর্শনার্থী কোথা থেকে এসেছেন বা চিড়িয়াখানায় দেখার জন্য তিনি টিকিট পেয়েছেন তা বিবেচ্য নয়। আশ্রমের অনেকগুলি আঁকাবাঁকা পথে ঘোরাঘুরি করার পরে কিন্জান ছেলেটির সাথে বাবার গুহায় গেল।

এই মুহুর্তে বাবা দরজার দিকে মুখ ফিরিয়ে আকাশের দিকে হাত বাড়ালেন। উভয় যুবক চুপচাপ তাদের বাবাকে দেখার অপেক্ষা করছিল। উপর থেকে একটি ছোট্ট সূর্যের আলো পড়েছিল গুহায়, সেখান থেকে পেরিনা এবং বৃদ্ধা দম চেপে উঁকি দিচ্ছিল। এখন তারা সেই ঘরের এক অংশ দেখতে পেল, তবে বাবার দেহের কোনও অংশই দেখা গেল না।

যুবক কিন্জানকে বলেছিল যে বাবা তাঁর দিকে তাকালে তাকে মাথা নত না করে। আমি যদি তা করি তবে কী হবে তা জিজ্ঞাসা করতেই... বাবা হঠাৎ পিছনে ফিরে তাকালেন। এই দেখে কিন্জানও হতবাক হয়ে গেল। সে বাবাকে সালাম করল। বাবা জোরে হেসে দরজার সামনের চলে এলেন। বাবা ঘুরে দাঁড়ানোর সাথে সাথে, কিন্জানের সাথে আসা যুবকটি ঘুরে উল্টো দিকে দৌড়াতে শুরু করল। কিন্তু কিন্জান সেখানে একইভাবে দাঁড়িয়ে রইল। পেরিনা বাবাকে একটি গর্ত দিয়ে দেখতে পাচ্ছিল।

বাবা প্রায় লাফিয়ে উঠে কিন্জানের সামনে এলেন। তারপরে, বিদ্যুতের গতিতে বাবা কিন্জানের টি-শার্টের পকেট ধরে টানতে শুরু করলেন। তার দাঁত পাগলের মতো বেঁধে ছিল। কিন্জান এখন আতঙ্কিত হয়ে সেই যুবকের মতো দৌড়াতে শুরু করে। যুবক কিছু দূরে দাঁড়িয়ে পুরো দৃশ্যটি দেখছিল। বাবা হঠাৎ কিন্জানকে অনুসরণ করে ‘পান্না-পান্না’ বলে চিৎকার শুরু করলেন। 

পেরিনা মাটির গর্ত দিয়ে উঁকি মারতে গিয়ে এই কথাটি শুনে উত্তেজিত হয়ে উঠল। সে তৎক্ষণাৎ বৃদ্ধ মহিলাকে জানাল যে তার স্বামী কিন্জান তাকে ‘পান্না’ বলে ডাকে। সে উত্তেজনায় ভুলেও গিয়েছিল যে মহিলাদের বাবার সামনে যাওয়া নিষিদ্ধ, সে বাবার কাছে যেতে চেয়েছে। তবে সেখানে যাওয়ার জন্য তাকে খুব বাঁকানো সিঁড়ি দিয়ে নামতে হবে। সে এগিয়ে যাবার আগেই বৃদ্ধা তার কব্জি ধরে তাকে থামিয়ে দেন। পেরিনা বুড়ো হাতের শক্তি দেখে হতবাক হয়ে গেল।

ওদিকে কিন্জান পালাতে চাইল, কিন্তু বাবা দৌড়ে গিয়ে কিন্জানকে ধরে ফেললেন এবং সাথে সাথে তার টি-শার্টের পকেটে হাত দিয়ে পকেটে কিছু সন্ধান করতে শুরু করলেন। এতে কিন্জানের ভয় কিছুটা কমে গেল এবং সে থমকে দাঁড়ালো। বাবা কিন্জানের পকেট থেকে হাত বের করার সাথে সাথে কিন্জান অবাক হয়ে দেখল যে তার পকেট থেকে জাফরান রঙের, তেঁতুলের আকারের মাছ বেরিয়ে এসেছে। মাছটি মারা গিয়েছিল। কিন্তু কিন্জান ভয়ে কাঁপল, কারণ এই মাছটি ফেলে দেওয়ার চেষ্টা করার সময় কিন্জান একটি ভয়ানক স্বপ্ন দেখেছিল। সে তখনও মাছটি ফেলে দিতে পারেনি, এবং মাছটি অদৃশ্য হয়ে গিয়েছিল। এখন কিন্জানের পকেট থেকে বেরিয়ে সেই মাছটি কোথা থেকে বাবার হাতে এসে গেল জানা যায়নি।

কিন্জান বাবাকে 'পান্না-পান্না' বলে চিৎকার করতে শুনেছিল কিন্তু সে কিছুই বুঝতে পারেনি। হঠাৎ তার মনে পড়ল যে মাঝে মাঝে সে পেরিনাকে স্নেহের সাথে  ‘পান্নি’ বলে ডাকে। এখন যুবকটি ঘুরে দাঁড়াল এবং বাবার হাত ধরে তাকে আবার তার গুহায় নিয়ে গেল। কিন্জানও চুপ করে একপাশে দাঁড়িয়ে রইল।

বৃদ্ধা পেরিনাকে বললেন যে পান্না ভারতের একটি মূল্যবান পাথর, যা লোকেরা তাদের গহনাগুলিতে যেমন রিং ইত্যাদিতে স্নেহের সাথে পরিধান করেন। পেরিনা তা জেনে খুব খুশি হল। তবে বাবা কিন্জানের পকেট থেকে মরা মাছ কীভাবে টেনে আনলেন এবং হাতে মাছ নিয়ে তাঁর চিৎকারের উদ্দেশ্য কী ছিল, বৃদ্ধা পেরিনার এই প্রশ্নের জবাব দিতে পারেননি। এই কৌতূহল এমনকি বৃদ্ধার ও ছিল। বৃদ্ধা চুপচাপ পেরিনাকে, বাবাকে দেখাতে চেয়েছিলেন, কিন্তু তিনি ভাবেন নি যে এর ফলে এমন অশান্তির সৃষ্টি হবে। তিনি অস্বস্তি বোধ করলেন এবং কিন্জান কিনজান দম্পতিকে বিদায় জানালেন।

পেরিনা ফিরে এসে খুব খুশি হয়েছিল। সে এটাও ভুলে গিয়েছিল যে অন্তত তার কিন্জানকে জিজ্ঞাসা করা উচিত, মূল সাধকের সাথে সাক্ষাতের সময় কী ঘটেছিল। কিনজান নিজেই তার সাক্ষাতের কিছুটা বিবরণ দিল। কিনজান তার সমৃদ্ধি এবং নম্রতায় বেশ মুগ্ধ হয়েছিল। সন্তজি তার স্বপ্ন বাস্তবায়নের বিষয়ে বলেছিলেন যে সে এখানে আসতে থাকে এবং তার সাথে চতুর্থ বৈঠকে তিনি বলবেন যে কিন্জান তার নায়াগ্রা জলপ্রপাতটি অতিক্রম করার লক্ষ্যে কখনও সফল হবে কিনা এবং যদি তা হয় তবে কীভাবে হবে? উত্তেজিত কিন্জান এখন দ্বিতীয় ও তৃতীয়বারের মতো নয়, কেবল চতুর্থবারের মতো সন্ত্জীর সাথে দেখা করার কথা ভাবছিল।

পেরিনা এখন গহনার দোকানে যেতে চেয়েছিল। কিন্জান তাকে একটি 'হানিমুন' উপহার দেবে বলেছিল, এবং পেরিনার মনে ভারতীয় পান্না ঝলমল করছিল। সে কেবল পান্নার গহনা পেতে চায়নি, তার সম্পর্কে জানতেও চেয়েছিল। তার মনে প্রদর্শনীর ভাবনাটি প্রবেশ করেছিল যে এবার সে পান্নার মূল্যবান মূল্যবান নেকলেস পরেই আশ্রমে ওই নরওয়েজিয়ান মহিলার সাথে দেখা করবে। এটিকে সে বাবার প্রতি শ্রদ্ধা হিসাবে দেখেছিলেন। 

পেরিনা জানতে পেরেছিল যে মূল্যবান পাথর পান্না মাত্র কয়েকটি দেশে পাওয়া যায় যা ভারতে প্রচুর পরিমাণে পাওয়া যায়। সন্ধ্যায়, কিন্জান যখন রাতের খাবারের সময় পেরিনাকে এক গ্লাস রঙিন ওয়াইন পরিবেশন করেছিল, তখন পেরিনা সেই আলোকিত কাচের প্রতিটি কোণ থেকে মূল্যবান পান্নাগুলি জ্বলতে দেখেছিল। ভোজ্য স্যুপের ভেতরে পুরো পাখি দেখে, পেরিনা তার খোলা চোখে কেবল পান্না দেখতে পেল।

এই সমস্ত ঝলক ম্লান হয়ে যায়, যখন গভীর রাতে হোটেলের সুগন্ধযুক্ত উঠোনে উঁকি দেওয়ার সময় কিন্জান জানালার পর্দা টেনে নিয়ে নাইট-ল্যাম্প বন্ধ করে দিল। তাদের একা পর্দার আড়ালে রেখে জানালা দিয়ে উঁকি দিচ্ছে আকাশের কয়েক শত পান্না। অন্ধকারে পেরিনা কোনো মানসরোবর থেকে মুক্তো বেছে নেওয়ার জন্য রওয়ানা হল। কিন্জানের রাত কাটে না, দিনও উঠে না।

সেই রাতেই, এমনকি বাবার আশ্রমে নিজের ঘরে শুয়ে থাকা বৃদ্ধাও সহজে ঘুমাতে পারেননি। তিনি ভাবছিলেন যে বাবা কেন পেরিনার স্বামীকে 'পান্না-পান্না' বলে তাড়া করলেন? তিনি কয়েক বছর ধরে এখানে ছিলেন, এবং এখানকার ক্রিয়াকলাপগুলি কিছুটা বুঝতে পেরেছিলেন এবং তিনি জানতেন যে পেরিনা অবশ্যই ফিরে আসবে। এবং সে কারণেই তিনি এই ধাঁধাটি কোনওভাবে সমাধান করতে চেয়েছিলেন। পেরিনার প্রতি তাঁর এক প্রকার স্নেহ ছিল। নতুন নববধূ ... হানিমুনের পরের দিন তার স্বামীর সাথে কী ভেবে এখানে এসেছিল? সন্ন্যাসীদের আশ্রমে এই তরুণদের কী কাজ?

তিনি পেরিনাকে সাহায্য করতে চেয়েছিলেন। যদি পেরিনা কোনও কারণে সমস্যায় পড়তে চলেছে তবে আগেই তাকে জানিয়ে দেওয়া উচিত। যদিও মহিলাদের বাবার সাথে দেখা করা নিষিদ্ধ, বৃদ্ধা এমরা সেই শর্তটি মানতে ও প্রস্তুত ছিলেন যে কারণে সন্তজি মহিলাদের বাবার সাথে দেখা না করার ঘোষণা করেছিলেন। তিনি সর্বদা পেরিনাকে সাহায্য করতে চেয়েছিলেন। তার হৃদয় তাকে ভিতরে থেকে এটি করতে বলছিল।

কিন্তু তখন থেকে কত বছর কেটে গেছে, কিন্জান ও পেরিনা কেউই সেখানে আসেনি। সম্ভবত, তারা দুজনেই ভুলে গিয়েছিল তারা কী জন্য আশ্রমে গিয়েছিল। তারা কেবল মনে রেখেছিল যে বিয়ের পরে এটি ছিল তাদের হানিমুন ট্রিপ, যা খুব উপভোগ্য ছিল। বাফেলোয় পৌঁছে তারা দু'জনই পরিবার নিয়ে ব্যস্ত হয়ে পড়ে এবং কিন্জান তার ব্যবসায় নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। কখনও সে তার স্বপ্নের কথা মনে মনে ভাবত যে তার শৈশবকালের কামনা কোনও সাধু-সন্ন্যাসীর মন্ত্র দ্বারা নয়, বরং তার সাহস ও মনোবলের দ্বারা পূরণ করা উচিত। 

কিন্জান বয়স এবং অভিজ্ঞতার সাথে বোধশক্তিও অর্জন করছিল। সে ভাবে, এই মহান ব্যক্তিদের যদি তাদের জ্ঞান এবং যাদুবিদ্যার দ্বারা মানুষের জীবনযাত্রার উন্নতি করার ক্ষমতা থাকে তবে তারা কেন ধনী দেশে আসেন? তারা কেন তাদের পশ্চাদপদ দেশগুলিতে কাজ করেন না, যেখানে দুর্ভাগ্যক্রমে তাদের প্রয়োজন। আর তখন তাদের জ্ঞানের উপর সন্দেহজনক একটি প্রশ্ন চিহ্ন লাগত।

যাই হোক না কেন, মূল্যবান, ডায়মন্ডে পেরিনার কৌতূহল বেড়েছে। সে যখন শহরে কোনও এশিয়ান বা ভারতীয় পরিবারকে দেখে, বিবাহিত মহিলাদের হাতে পড়ে সবুজ কাচের চুড়ি দেখে সে আকৃষ্ট হয়। কখনও কখনও সে নিজেই চুড়ি এবং পান্না স্টাডেড রিং পরে, যা সে ভ্রমণের সময় কিনেছিল।

পেরিনার মনে একটা ফাঁদ আটকা পড়েছিল। সে জাফরান গোল্ডফিশকে কখনও ভুলে যায়নি, যা বাবা হটাত কিন্জানের পিছনে ছুটে এসে, তার পকেট থেকে বের করেছিলেন। এবং সেদিন যখন বোস্টনে কিন্জানের সাথে হাঁটতে গিয়ে সে বিশালাকার অ্যাকোয়ারিয়ামটি দেখে, তখন সে কথা মনে পড়ে যায়। এই দুর্দান্ত এবং অত্যাধুনিক অ্যাকোয়ারিয়ামে, তার চোখ সেই চেনা মাছটির সন্ধান করতে থাকে। কিন্জান যখন একের পর এক আশ্চর্যজনক মাছের দিকে তাকিয়ে এগিয়ে যাচ্ছিল, তখন পেরিনা দেয়ালে শিলালিপি এবং গ্রাফিতি পড়ছিল, যদি সে সেই বিখ্যাত জাফরান গোল্ডফিশের কোনও চিহ্ন খুঁজে পায়, যা পেরিনার সন্দেহের কারণ হয়েছিল।

অ্যাকোয়ারিয়ামের উপরের দিকে, যখন এক যুবক-যুবতী সমুদ্রের জীবন্ত অঞ্চলে সাঁতার কাটছিলেন, পেরিনার মন চেয়েছিল তাদের মতো ঠান্ডা জলের গভীরে ডুব দিয়ে কিন্জানের পকেটে পাওয়া মাছটির সন্ধান করে। স্বামীর পকেট সম্পর্কে জেনে রাখা প্রত্যেক স্ত্রীর প্রথম কর্তব্য, বিশ্বের কোনও দেশই হোক না কেন, সে যে কোনও রঙেরই হোক না কেন, সে যে বয়সই হোক না কেন।

প্রকৃতি পৃথিবীর সাজসজ্জার জন্য দুটি অলঙ্কার তৈরি করেছে - একটি হ'ল ঝলমলে রোদ, এবং অন্যটি ছিটান চাঁদের আলো। তিনি এই কাজটি চাঁদ এবং সূর্যকে দিয়েছিলেন, যাতে পৃথিবীতে কখনও এর কোনও ঘাটতি না ঘটে, দিতে থাকুন... কখনও ক্লান্ত হয়ে পড়বেন না, কখনও ছুটিও পাবেন না। সে কারণেই কখনও কিছু থামেনি।

ধীরে ধীরে কিন্জানও সব ভুলে গেল, পেরিনাও। সময় তাদের আরও অনেক কিছু দেয়। তাদের পরিবারে একটি সুন্দর কন্যার জন্ম হয়েছিল। তবে একটি কথা হ'ল সময় সবকিছু ভুলে যায়, মানুষকে ভুলে যায় না। এবং যারা মনের সাথে জড়িত তাদের কখনই ভুলানো যায় না, কিছুতেই ভুলানো যায় না। এই কারনেই কিন্জান এবং পেরিনা যখন তাদের কন্যার প্রথম জন্মদিনটি আড়ম্বরপূর্ণভাবে উদযাপিত করেছিল, তখন অতিথিদের মধ্যে নিউ ইয়র্ক থেকে এক ভদ্র মহিলার সাথে তার একটি ব্রাজিলিয়ান কুকুরছানা এসেছিল। একসময় তার এবং কিন্জানের একই স্বপ্ন ছিল। হ্যাঁ, এখন সে এত ছোট ছিল না, বেশ দুষ্টু হয়ে গিয়েছিল।

পেরিনার কঠোর পরিশ্রম এবং সুস্বাদু খাবার পার্টিটি দুর্দান্ত করে তুলেছিল। কিন্জান অতিথিদের বলেছিল যে তাদের মেয়ে ডেলা, মধ্যরাতে নায়াগ্রা জলপ্রপাতের প্রবাহিত জলে একটি জাহাজে জন্মেছিল। চাঁদনী রাতে, সেই দোলনা জাহাজে, সে জীবনের অনন্য উপহার পেয়েছিল।

ঘটনাটি আনন্দে ও উত্তেজনায় পূর্ণ ছিল, তবে কিন্জান যখন কথা বলতে বলতে কাঁদল তখন সবাই অবাক হয়েছিল। এই আনন্দের অশ্রু পেরিনাকে ও বিচলিত করে। প্রত্যেকেই জানত যে কিন্জান এমন সংবেদনশীল ব্যক্তি নয়, সুতরাং এখন সবাই কিন্জানের অপ্রত্যাশিত দুঃখের গোপন রহস্য জানতে আগ্রহী। কিন্জান জানাতে বাধ্য হয়েছিল।

কিন্জান সবাইকে বলে যে যখন ডেলার ঠাকুরমার জন্ম হয়েছিল, তখন তিনি এক বালতি জলের জন্য কারাগারে ছিলেন। পরিবারের জন্য এক বেলার জল আনতে তাকে অনেক লড়াই করতে হয়েছিল। সবাই হতাশ হয়ে পড়েছিল। পরিবেশে দীর্ঘক্ষণ আর্দ্রতা ছড়িয়ে গিয়েছল। 

পেরিনার তীক্ষ্ণ বুদ্ধি কিন্জানের বন্ধুরা তার যন্ত্রণা কমাতে কিছু ভাবতে পারার আগেই কাজ করেছিল। পরিবেশ পরিবর্তনের জন্য, সে মূল্যবান পাথরগুলির একটি সংগ্রহ এনেছিল, যা প্রত্যেকে উৎসাহের সাথে দেখতে শুরু করে। পেরিনা সকলকে বলে যে সে বিভিন্ন ধরণের পান্না সংগ্রহের অনুরাগী এবং যেখানেই এটি পেয়েছে কিনে নিয়েছে। প্রত্যেকে তার সংগ্রহকে প্রশংসা করেছিলেন। পার্টির রঙ আবার উজ্জ্বল হয়ে ওঠে। ডেলা অসংখ্য আশীর্বাদ পেল, ঠাকুরমার তৃষ্ণা জয় করে সে অসীম জলের বুকে জন্মগ্রহণ করেছিল!