Jaler opare - 3 books and stories free download online pdf in Bengali

জলের ওপারে - 3

তিন

রাত আরো গভীর হয়ে চলেছে। বাচ্চাদের বাবা-মা অবাক! সাধারণত যে বাচ্চারা খুব তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ে তারা গল্পটিতে এতটাই ক্ষিপ্ত হয় যে বুঝতেই পারেনি, দুপুর থেকে সন্ধ্যা, আবার সন্ধ্যা থেকে রাত হয়ে গেল! সকলেই কিন্জানের গল্পের শেষটি জানতে এতোটাই আগ্রহী ছিল যে তারা তাদের ক্ষুধা ও তৃষ্ণা ভুলে গিয়েছিল। কিছুদিন আগেই বাচ্চারা ও তাদের বাবা-মা বাফেলো শহরের সেই জায়গাগুলি দেখেছিল, তাই তারা অনুভব করছিল, যেন তাদের মাঝেই ইতিমধ্যে কিছু ঘটেছে। গল্পের এই বিরতির পর, দাদু নিজেই বুঝতে পেরেছিলেন যে তার অতিথিরা দুপুরের পর থেকে কিছু খায়নি।

দুই বোন, যারা এই ভারতীয় পরিবারকে দাদুর কাছে রেখে তাদের ফ্ল্যাটে গিয়েছিল, দরজা খুলে একটি বড় ঝুড়িতে সমস্ত খাবারের জিনিস নিয়ে হাজির হল।

শীঘ্রই সবাই খাবার টেবিলে তাদের জায়গা করে নিল। বোনরা বলেছিল যে তারা আজ ভারতীয় স্টাইলে সবজি তৈরির চেষ্টা করেছে। এই কথা শুনে বাচ্চাদের কৌতূহল এবং ক্ষুধাও বেড়ে যায়। খাওয়ার সময় কথোপকথনও চলল।

ছোট বোন বললো যে প্রতি সপ্তাহান্তে যখনই সে বাড়িতে আসে, তখন সে তার দাদুর বাড়ির সামনে একটা গাছের উপর ঝুলন্ত বাসা দেখতে অতি অবশ্যই যায়, যা দাদু নিজে তৈরি করে সেখানে রেখেছেন। দাদু বলেন যে সেই বাসাতে একদিন ডিম নিজে থেকে আসবে। সবাই জানতে চাইত যে ডিম কখন ও কি ভাবে আসবে?

কিন্তু সেই ভারতীয় পরিবারের ছোট্ট মেয়েটির সেই বাসার উল্লেখ ভালো লাগেনি। তার মনে পরে গেলো, সেই বাসার ছবি আঁকা বাক্সে কি ভাবে নিজেই আগুন ধরেছিল এবং তার হাত জ্বলতে জ্বলতে বেঁচে গিয়েছিল। সেই কথা মনে পরতেই সে ভয় পেল। তার চোখ লাল হয়ে গেল, এবং প্রচণ্ড জ্বর আসতে শুরু করল ... তার মুখ দেখে, তার মা ভয় পেয়ে গেলেন।

তিনি দাদুকে কিছু বলা উচিত মনে করেননি, কারণ তিনি বাড়ির একা বৃদ্ধকে বিরক্ত করতে চাননি। কিন্তু তিনি মেয়েকে একটি চাদর গায়ে  দিয়ে শুইয়ে দিলেন এবং নিজে বাইরে এসে দাদুর পাশে বসলেন, যেখানে তাঁর ছেলে এবং স্বামী আগেই উপস্থিত ছিলেন। তারা দুজনই দাদুকে কিন্জানের গল্প সম্পর্কে, বিভিন্ন ধরণের কথা জিজ্ঞাসা করছিলেন। এই মর্মান্তিক দৃষ্টান্তটি জানতে পেরে সকলেই রাস্বী এবং কিন্জানের প্রতি ক্ষিপ্ত হয়ে ওঠে এবং তারা সহজেই তাদের ভুলতে পারছিলনা।

এটি তাঁর ধারণার বাইরে ছিল যে কোনও মেয়ে একটি ভারতীয় গ্রামে জন্মগ্রহণ করেছিল এবং শৈশবে তার নাম, ধর্ম এবং ভাগ্য পরিবর্তন করে উপসাগরীয় দেশে চলে আসে এবং আবারও নতুন নাম এবং নতুন ভাগ্য নিয়ে আমেরিকার মতো দেশে চলে আসে। ‘রসবালা’ থেকে ‘রসবানো’ আবার ‘রসবানো’ থেকে ‘রাস্বী’ হয়ে ওঠার গল্প, সত্যিই ভীতিকর।  

দাদু যখন জানতে পারলন যে ছোট মেয়েটির খুব জ্বর হয়েছে, তখন তিনি তার কাছে এসে তাকে পরীক্ষা করলেন। মেয়েটিকে ওষুধ দিয়ে ঘুম পারিয়ে দেওয়া হল। শুধু দাদু নয়, তার বাবা-মায়েরও মনে হয়েছিল, একটানা বসে গল্প শোনার ক্লান্তির কারণে মেয়েটির হালকা জ্বর হয়েছে। খাওয়ার পরে, উভয় বোন অতিথি থেকে যাওয়ার অনুমতি নিল. কারণ তাদেরও খুব সকালে নিজের ডিউটি ​​প্লেসে পৌঁছাতে হবে। দুজনেই সম্পূর্ণ ঘনিষ্ঠতার সাথে অভিবাদন করে চলে গেল।

অতি বৃদ্ধ হয়েও দাদু মোটেও ক্লান্ত হন নি, দেখে অতিথি দম্পতি এবং তাদের ছেলে আবার দাদুর পাশে এসে বসলো। মা একবার ছেলেকে বললেন যে অনেক দেরি হয়ে গেছে, এখন সে ঘুমাতে পারে, কিন্তু সে মার কথায় কান দেয়নি। কিছুক্ষণ পরে ছেলেই নীরবতা ভেঙে বলল, ‘দাদু, পরে রাস্বী আন্টি কি কিন্জানের লাশ জলে ভাসতে দেখলেন?’

শুনে দাদু একটু দ্বিধায় পড়েছিলেন যে তারা কি সত্যিই গল্পটি সম্পর্কে আরও শুনতে চান? ছেলের মতো কৌতুহলটি তার বাবা-মার মুখে দেখে তিনি বলতে শুরু করলেন, ‘রাস্বী পড়ার সাথে সাথে মারা গেল এবং অন্য জগতে চলে গেল। অন্য জগতে কাউকে খুঁজে পাওয়া মুশকিল। আমরা মনে করি যারা এই জগতের বাইরে চলে যায়, তারা সকলেই ঈশ্বরের ঘরে এক ছাদের নীচে একত্রিত হয়, তবে তা হয় না। এখানে, তবুও আমরা পঞ্চাশ-একশ বছরের জন্য আসি, এবং একসাথে আমরা কয়েক বিলিয়ন সংখ্যায় থাকি, কিন্তু সেই বিশ্বে, আমরা কয়েক মিলিয়ন বছর ধরে বিলিয়ন এবং ট্রিলিয়নে যাচ্ছি। সেখানে কাউকে খোঁজা সম্ভব নয়, তেমনি কাউকে পাওয়াও সহজ নয়। তবে…’

‘তবে কি দাদু?’

‘তবে এখনও সেই জগত এবং এই জগতের মধ্যে দূরত্ব এমন নয় যে কেউ সেখান থেকে ফিরে আসেনি।’

‘মানে কি? কেউ কি কখনও মারা যাওয়ার পরে আবার বেঁচে উঠেছে?’

‘না, বেঁচে ওঠেনি, তবে....তবে এটি অবশ্যই ঘটেছে যে কেউ পুরোপুরি মারা যায় নি।’ 

‘পুরোপুরি মরতে না পারাটা কী?’ বাবা-মা মিলে ছেলের মতো একই আগ্রহ নিয়ে জিজ্ঞাসা করলেন।

‘যদি কোনও ব্যক্তি অসময়ে, একটি প্রবল আকর্ষনের সাথে বা কিছু ইচ্ছা নিয়ে দুর্ঘটনাক্রমে চলে যায়, তবে তার দেহ বা আত্মার সমস্ত তন্তু পৃথিবী থেকে পরিত্রাণ পায়না। এমন পরিস্থিতিতে সে কখন-সখন পৃথিবীকে কোন না কোন উপায়ে ঝলক দেয়, কখনও আমরা এটাকে আত্মার বিচরণ বলি, কখনও আবার পুনর্জন্ম হওয়া।’

এই ধরনের কথা তারা ভারতে শুনেছিল, তবে আমেরিকার এই বিজ্ঞ বৃদ্ধের কাছ থেকে শুনে তারা শিহরিত হয়েছিলেন। ছেলেটি এই কথা সুনে ভয় পেয়ে গেল. সে বিছানায় সুয়ে তাড়াতাড়ি চাদর দিয়ে মুখ ঢেকে নিল। দাদুও ক্লান্ত জেনে তাকে ঘুমানোর আহ্বান জানায়, তখন দম্পতিও বুঝতে পারে যে দাদুও এখন ঘুমাতে চাইবেন, তাঁহাকে বিশ্রাম দেওয়া উচিত। 

তারা দুজনেই ছেলেটিকে অন্য ঘরে নিয়ে যায়। মেয়েটি গভীর ঘুমে ছিল, তবে তার আর জ্বর নেই। ঘুম ও বিশ্রামের কারণে এখন তার মুখে কোনও চাপ ছিল না। আস্তে আস্তে ছেলেটিও ঘুমিয়ে পড়ল। ভারতীয় দম্পতির একমাত্র চিন্তা ছিল, বাচ্চাদের কোনও বাধা বা সমস্যা থাকলে এটি সনাক্ত করে চিকিত্সা করা উচিত। এখানে বিদেশী হোস্টের সাথে তারা একেবারে নিশ্চিন্ত, তবে ভারত পর্যন্ত তাদের যাত্রার এখনও অনেক স্টপেজ ছিল। এবং এখন তারা কোনও ঝুঁকি নিতে চান না।

নিজের দেশে এই বিস্ময়কর ঘটনাটি ঘটে থাকলে, তিনি সম্ভবত এটি একটি অন্ধ বিশ্বাস হিসাবে বিবেচনা করতেন এবং এটিকে উপেক্ষা করতেন, কিন্তু তিনি এই সমৃদ্ধ দেশের নাগরিকদের কাছ থেকে এই ঘটনাটি শুনে সহজেই এড়াতে পারছেন না। তারপর বাচ্চাদের সাথে যা ঘটেছিল তা কাল্পনিকও নয়। গভীরতর রাত তাদের এবং তাদের চিন্তাভাবনাকেও আলিঙ্গনে নিয়ে নিয়েছে। 

পরের দিন সকালে, যখন ভারতীয় দম্পতি উঠে লনের দিকে রওনা হলেন, তারা অবাক হয়ে দেখেন যে তাদের দুই বাচ্চা সাধারণত দেরিতে ঘুমোতে অভ্যস্ত, ইতিমধ্যে জেগে উঠেছিল এবং দাদুকে বাগানে জল দেওয়ার কাজে সাহায্য করছিল। বাচ্চাদের দেখে মায়ের মনে কর্তব্য জেগে উঠল। তিনি ভিতরে গিয়ে রান্নাঘরের কাজ সামলে নিলেন। পুরো পরিবারের সাথে থাকার সুযোগ পেয়ে দাদুও খুব উচ্ছ্বসিত ছিলেন।

মধ্যাহ্নভোজের পরে, বাচ্চাদের বাবা-মা এবং দাদু বাড়িতে কথা বলতে এত ব্যস্ত ছিল যে বাচ্চারা কখন বাইরে গিয়ে ডিপার্টমেন্টাল স্টোর থেকে রঙিন মোমবাতির প্যাকেট কিনে এনেছে, তারা বুঝতে পারেন নি। এত মোমবাতি দেখে বাচ্চাদের মা জিজ্ঞাসা চোখে তাদের দিকে তাকালেন। দ্বিধায় বাচ্চারা কিছু বলার সাহস পেল না, তবে তাদের বাবা আবার জিজ্ঞাসা করার পরে, মেয়েটি মাথা নিচু করে মৃদুস্বরে বলল, ‘আমরা সন্ধ্যায় রাস্বী আন্টি ও কিন্জান ভাইয়ার আত্মার শান্তির জন্য প্রার্থনা করব।’

মা-বাবা দুজনেই একসাথে অভিভূত হয়েছিলেন। তিনি দেখলেন দাদুর বন্দ চোখও আর্দ্র হয়ে গেছে। বাবা-মা উঠে ভিতরে গেলেন। বাচ্চা দুটি দাদুর কাছে চলে আসে।

‘দাদু, কিন্জান ভাই কি কখনও রাস্বী আন্টির মৃতদেহ জলে ভাসতে দেখেছেন?’ ছেলে তার উৎসাহ বজায় রাখলো। মনে হচ্ছে বাচ্চারা এখনও রাতের গল্প থেকে সেরে উঠেনি।

দাদু গভীর নিঃশ্বাস নিয়ে বললেন, ‘আসলে কিঞ্জান জলপ্রপাত পেরিয়ে নামতে পারেনি।’ 

‘কেন? কি হয়েছিল? তাহলে নৌকোটি কীভাবে ভেঙে গেল?’ বাচ্চাদের প্রশ্নগুলি বন্ধ বান্ডিল খোলার মতো পড়তে শুরু করে।

দাদু তখন একটি উড়ন্ত পাখির মতো গল্পের লাইন ধরলেন, ‘কিন্জান যখন তার নৌকায় চড়েছিল তখন খুব খুশি হয়েছিল। তার সাথে নিউ ইয়র্ক থেকে আনা একটি ছোট ব্রাজিলিয়ান কুকুর ছিল, যার জন্য বলের ভিতরের আস্তরণে বিশেষ বেল্ট দিয়ে বাঁধা একটি পকেটও তৈরি করা হয়েছিল। কিন্জানের নিজের জন্য নৌকার মধ্যে একটি নিরাপদ এবং শক্তিশালী ট্রান্সপেরেন্ট সুরক্ষা ক্যাপসুল ছিল।

দু'জনের মুখের কাছে জুস পাউচগুলি এমন ভাবে রাখা হয়েছিল যাতে সামান্য চেষ্টা করেও রস পান করা যায়। তবে...’

‘তবে কি দাদু?’ দুজনে এক সাথে বলে উঠলো।

 

 

 

 

 

 

 

‘এয়ার-টাইট নৌকায় যথেষ্ট পরিমাণে অক্সিজেন ছিল। জলের গর্জন ভিতরেও শোনা যাচ্ছিল। যদিও আওয়াজটি বাইরে থেকে অনেক কম ছিল। মেঘের গর্জনের মতো শব্দ ছিল। হঠাৎ একটি মারাত্মক....এবং সঙ্কটের আওয়াজ এল। কেউ রিভলবার বুলেট দিয়ে নৌকায় আঘাত করেছিল। আঘাতটি এতটাই আক্রমণাত্মক ছিল যে বুলেট-প্রুফ স্ক্রিনে স্ক্র্যাচটি একপাশ থেকে স্ক্রিনটি ছিঁড়ে ফেলে। প্রথমে একটি গুলি চালানো হয়েছিল, কিছুক্ষণ পরে তিন থেকে চারটি গুলি চলেছিল...

প্রবাহিত জলে চলমান নৌকোটির অংশটি খুলতেই, ছোট কুকুরটি ভয়ে চিৎকার করে লাফিয়ে জলে পড়ে গেল। বাজ গতিতে কিন্জান তার বেল্ট খুলে জলে ঝাঁপিয়ে পড়ে। এমনকি এক মুহুর্তের হাজারতম অংশও হারায় নি। মিশনের শুরুতে, আমেরিকান মহিলার কথা, সে যেন আকাশের কণ্ঠস্বরে শুনতে পেল, 'আমি আপনাকে কেবল আমার পুত্রই দিচ্ছি না, আমি আপনাকে আমার জীবনের একটি অংশ দিচ্ছি।'

দক্ষ সাঁতারু কিন্জান অবিলম্বে কুকুরটি ধরার পরে, দ্রুত গতিশীল নৌকাটির দিকে একবার তাকাল যা আকাশে উড়ন্ত বিমানের মতো মুহুর্তে অদৃশ্য হয়ে গেল। সন্ধ্যার গোধূলিতে শোকে কাতর কিন্জান সাঁতার কেটে তীরে এল। খুব ক্লান্ত হয়ে বসার পরে এখন তার মাথা ঘুরাচ্ছে ভাবছে কে তাকে গুলি করতে পারে? বিধ্বস্ত নৌকোটি তার চোখের সামনে বয়ে এগিয়ে গেল।

কারও সাথে তার শত্রুতা ছিল না, বা তার প্রচারনা অন্য কারও ক্ষতি করতে পারে না। আজ সকালে রাগ করে তার মা রাস্বী তার দিকে একটি প্লেট ছুড়ে মেরেছিল, কিন্তু সে স্বপ্নেও ভাবতে পারেনা যে তার মা তাকে এত মারাত্মকভাবে আক্রমণ করতে পারেন। এই মুহুর্তে সে কোথায় আছে, মা তাও জানতেন না। বাড়িতে সে কিছু বলেও আসেনি।  

তারপরে মায়ের জীবনে পিস্তল সে কখনও দেখেনি বা শোনেনি। তবু এই মুহুর্তে তার মায়ের কথা মনে পড়ে গেল। সে তাড়াতাড়ি বাড়িতে পৌঁছে মায়ের কোলে বিশ্রাম নিতে চেয়েছিল। মায়ের হাত থেকে কিছু খেতে চেয়েছিল, এবং তাকে আশ্বস্ত করতে চেয়েছিল যে সে যদি না চায় তবে সে আর কখনও এই ধরণের ভ্রমণে যাবে না।

সকালে কপালে আঘাত পেয়েছিল যা জলে ভিজে যাওয়ার পরে আরও তীব্র হয়ে উঠে। ছোট্ট কুকুরটিকে এক হাতে তুলে সে হাতের সাহায্যে মাটি থেকে ওঠার সময়, সেই প্রান্তরে সে বেটে বৃদ্ধের মুখোমুখি হল যা তার দীর্ঘ দাড়ি থাকার কারণে, কিন্জান তাকে চিনতে পেরেছে। বৃদ্ধ আসার সাথে সাথে কিন্জানকে জড়িয়ে ধরলেন, আর জোরে কেঁদে উঠলেন। কিন্জান কেন, কেউ কখনও এত বৃদ্ধ মানুষকে, বাচ্চাদের মতো এই ভাবে ফুফিয়ে কাঁদতে দেখেনি।

কিনজান হতবাক হয়ে গেল। পুরো বিষয়টি সে বুঝতে পারেনি। বৃদ্ধ কান্নাকাটি করে খুব জোরে কাঁপছিলেন। যখনই তিনি বললেন যে তিনিই কিন্জানের নৌকায় গুলি চালিয়েছেন, কিন্জান হাতের কুকুরটিকে একপাশে রেখে পুরো জোর দিয়ে বৃদ্ধকে আক্রমণ করল। প্রথম ঘুষি মারার সাথে সাথে বৃদ্ধের ঠোঁট থেকে রক্ত ​​পড়তে শুরু করে। কিন্জান অবশ্য থামেনি, সে ক্রমাগত পদাঘাত আর ঘুষি মেরে চলেছে। কিন্জান ভুলে গিয়ছিল যে এই লোকটি তার চেয়ে বয়সে অনেক বড়, যে নিঃশব্দে তার সমস্ত আঘাত সহ্য করে চলেছে। সে আরও ভুলে গেল যে এই বৃদ্ধ লোকটি তার মা রাস্বীকে একটি ঘোড়া দিয়েছে। শুধু তাই নয়, কীভাবে ঘোড়ায় চড়তে হয় তাও তিনি তার মাকে শিখিয়েছিলেন। তিনি মা রাস্বী পরিচিত ছিলেন।

তবে এই মুহুর্তে কিন্জান আর কিছু ভাবতে পারেনি। তার মনে একটাই কথা ঝড়ের মতো ঘোরাফেরা করছিল যে এই লোকটি ছদ্মবেশে তাকে আক্রমণ করেছিল এবং বন্দুক চালিয়ে বহু বছরের পুরানো স্বপ্নকে ধ্বংস করে দিয়েছিল। কিন্জান মনে রাখতেও চায়না যে তার নিজের মা রাস্বী তাকে এমনভাবে আক্রমণ করার জন্য কাউকে পাঠাতে পারেন। তার অভিযানকে কখনও তার মা সমর্থন করেনি, তবে তিনি কিন্জানকে জীবিত দেখতে চেয়েছিলেন। কিন্জানকে বাঁচাতে চেয়েছিলেন। এই ভাবনাটি কিন্জানের হাতে বিদ্যুতের মতো শক্তি ভরে দিল। সে বৃদ্ধকে লাথি মারতে শুরু করল।

কিন্জান এতটাই রেগে গিয়েছিল যে সম্ভবত বৃদ্ধটিকে মেরে ফেলবেন, কিন্তু মারধরের পরেও বৃদ্ধ লোকটি বার বার তার কথা শোনার জন্য অনুরোধ করলেন। কিন্জান এক মুহুর্তের জন্য থেমে বলল, ‘বলুন, আপনি তা কেন করলেন?’ বৃদ্ধ বললেন, ‘রাসবানো আমাকে পাঠিয়েছিল।’ কিন্তু এই কথা বলার সাথে সাথে বৃদ্ধ অনুশোচনাতে ভরে গেলেন। তিনি দাঁত কামড়ে দিয়ে বলেছিলেন, ‘আমাকে ক্ষমা করুন, তিনি যে দিব্য দিয়েছিলেন আমি তা ভঙ্গ করেছি।’ 

কিন্জান থেমে গেল। সে অবাক হয়নি যে তার মা বৃদ্ধকে তার মিশনটি ব্যর্থ করার জন্য পাঠিয়েছিল, এর চেয়েও অবাক হওয়ার মতো বিষয় হল যে এই বৃদ্ধ লোকটি তার মাকে 'রাসবানো' বলে ডাকছেন? বুড়ো হতাশ অপরাধীর মতো কপালে হাত রেখে নিচে বসে পড়লেন। তিনি অনুভব করছিলেন যে তিনি একের পর এক ভুল করছেন। মাত্র দু'মুহুর্তেই কিন্জান অন্য একটি বিশ্বের বাসিন্দা হয়ে ওঠে। সে অনুভব করল যেন কেউ তার শিরাগুলিতে প্রশ্নের বান্ডিল ঠেলে দিয়েছে। সেও মাথায় হাত রেখে বৃদ্ধের সামনে বসে পড়ল।

বৃদ্ধ স্নেহে বললেন, ‘তোমার মা তোমাকে কোনও ক্ষতি করতে চায়নি। তিনি কেবল আমাকে বলেছিলেন তোমার দিকে নজর রাখতে এবং যখনই তোমাকে জল অভিযানে যেতে দেখি তোমাকে থামানোর চেষ্টা করতে।’ 

কিন্জান বৃদ্ধের দিকে তাকায়। এক মুহুর্তের জন্য থেমে বৃদ্ধ আবার বললেন, ‘তোমার নৌকাটি বুলেট-প্রুফ ছিল। এতে বুলেট কোনও কাজ দিত না, আমি কেবল তীরে থেকে নৌকাটি কাটতে চেষ্টা করেছি। তবে আমি কোনও গর্ত দেখতে পেলাম না এবং নৌকাটি দ্রুত গতিতে চলছিল। আমি ভয় পেয়ে গেলাম। আকাশের মতো উচ্চতা থেকে তুমি কিছুক্ষণের মধ্যে একটি ভাঙা নৌকা থেকে পড়তে চলেছিলে। আমি নিয়ন্ত্রণ হারিয়ে নৌকার পাশে এলোমেলোভাবে গুলি চালালাম।’ বলে বৃদ্ধটি আবার চোখের জল মুছতে শুরু করলেন। কিন্জান কিছু জিজ্ঞাসা করার আগে বৃদ্ধ আবার বললেন, ‘আমি আজ অবধি আমার বোনের কোনো কথা ফেলিনি। ইতিমধ্যে সে অনেক কষ্ট পেয়েছে।’ 

কিন্জান সব ভুলে গেল। তার মিশনের ব্যর্থতা ভুলে গেল। নিজেকেও ভূলে গেল। সে কেবল মনে রেখেছে যে একজন বয়স্ক অপরিচিত ব্যক্তি তার মাকে তার বোন বলে ডাকছেন। আর মায়ের নাম রাস্বী নয়, তবে রাসবানো উচ্চারণ করছে। মায়ের আদেশটিকে সংকল্প হিসাবে গ্রহণ করে, তিনি এত বড় ঝুঁকি নিয়ে তাকে বাঁচাতে এসেছিলেন। তিনি তার মায়ের শপথ নেওয়ার কথা বলছেন… এমনকি তার বয়সের প্রায় এক-চতুর্থাংশ একটি ছেলের দ্বারা মারধর করার পরেও, তিনি চুপচাপ বসে আছেন।

এমন পরিস্থিতিতে কিন্জান তার মাকে স্মরণ করল। সে বৃদ্ধকে তার সাথে আসতে ইশারা করল এবং বুনোভাবে বাড়ির দিকে ছুটে গেল। মা রাস্বী কেন কিন্জানের কাছ থেকে এতো বড় রহস্য গোপন করেছিলেন যে বৃদ্ধ তার আসল ভাই, এমনকি মা নিজেও সারা জীবন তাঁর নাম 'রাসবানো' গোপন রেখেছিলেন। তার মায়ের এই পরিচয়টি চূড়ান্তভাবে নতুন ছিল।

কিন্জান দৌড়ে তার মায়ের কাছে পৌঁছতে চেয়েছিল, তবে হতভাগা কোথায় জানত যে তার মা আর এই পৃথিবীতে নেই। আর মায়ের এই পৃথিবী ছেড়ে চলে যাবার কারণও সেই ছিল।

তবে পৃথিবীতে বেঁচে থাকাকালীন কে এতটা ভাবতে সক্ষম যে কারও জীবন, কারও মৃত্যু কে, কীভাবে স্থির করে!

কিন্জান যখন নদীর তীর থেকে ক্লান্ত হয়ে, বিস্ময়ের বোধ নিয়ে, ভারী পদক্ষেপে বৃদ্ধ এবং ছোট কুকুরটির সাথে তার বাড়ির দিকে এগিয়ে গেল, তখন সম্ভবত সে ভাবেনি যে এটিই এখন তার জীবন এবং পরিবার।

কিন্জান গভীর রাত অবধি বাড়িতে মায়ের জন্য অপেক্ষা করছিল, কিন্তু তারপরে সে অপ্রীতিকর কিছু নিয়ে উদ্বিগ্ন হতে শুরু করে। কোনওভাবে কিন্জান তার সঙ্গীদের খাওয়াল, নিজেও খেযে নিলো। সবাই ঘুমিয়ে পড়ল। জীবন সবাইকে পরীক্ষা করায় ই সবাই ক্লান্ত হয়ে পড়েছিল। সেই বৃদ্ধ ভদ্রলোক, কিন্জানের মামা, প্রতিমার মতো তার সাথে ছিল।

পরদিন সকালে সূর্য ও পুলিশ একসাথে বাড়ির দরজায় এসেছিল। পুলিশ জানিয়েছে, রাস্বী আর এই পৃথিবীতে নেই। কিন্জান জীবনের এমন অন্ধকার দেখল, সদ্য উদীয়মান সূর্যও এটিকে কাটাতে অসহায় ছিল।

দুপুরে  ডোরবেলটি বেজে উঠল, কিন্জান যখন দরজা খুলেই দেখল যে একটি পরিচিত গাড়ি দাঁড়িয়ে আছে। নিউইয়র্কের মহিলা কিন্জানের মিশনের ব্যর্থতায় শোক প্রকাশ করলেন, এবং তার বাচ্চার মত ছোট আদরের কুকুরটিকে ফিরিয়ে নেওয়ার প্রস্তাব দিলেন। কিন্তু কিন্জান যখন মহিলার ডলার ফিরিয়ে দিতে চাইল, তিনি কিন্জানকে ভবিষ্যতের মিশনের জন্য অগ্রিম শুভকামনা হিসাবে এটি তার কাছেই রাখতে বললেন। কিন্জান অনিচ্ছুকভাবে এই প্রস্তাবটি গ্রহণ করে, কারণ সে বুঝতে পেরেছিল যে মহিলা তার সাথে কী ঘটেছে সে সম্পর্কে পুরোপুরি সচেতন।

এবার কিন্জানের প্রথম উদ্দেশ্যটি ছিল বৃদ্ধের কাছ থেকে তার মায়ের অতীত সম্পর্কে আরও জানা। আজ অবধি কিন্জান এতটুকুই জানে যে তারা সোমালিয়া থেকে এখানে এসেছিল। কিন্জানের বাবা ই আমেরিকার সেনাবাহিনীতে ছিলেন এবং সেনাবাহিনীতে থাকাকালীন তিনি মারা যান।

বৃদ্ধ লোকটি স্বস্তি পেয়েছে যে এখন কিন্জান তার মেজাজ ছেড়ে ঘনিষ্ঠতা দেখিয়েছে। তিনি কিন্জানকে রূপকথার মতো অতীতের সাথে পরিচয় করিয়ে দেন।